ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা ভাইরাস: নতুন সুখবর পেতে যাচ্ছে বিশ্ব

২০২০ এপ্রিল ১৩ ১৭:১৩:৫৯
করোনা ভাইরাস: নতুন সুখবর পেতে যাচ্ছে বিশ্ব

বিশ্বজুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়া করোনাভাইরাস কমছে তো নয়-ই, বাড়ছে পাল্লা দিয়ে। বেশ কয়েকদিন পর গত ২৪ ঘণ্টার পরিসংখ্যানে আশার প্রতিধ্বনি শুনছে বিশ্ব। কমে আসছে প্রাণহানি ও আক্রান্তের সংখ্যা। তবে পরিস্থিতিটা এমন খারাপ যে মানুষ খড়কুটো ধরে বাঁচার মতো একটু আশা খুঁজছে মানুষ।

গত ২৪ ঘণ্টায় (১২ এপ্রিল) বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৭২ হাজার মানুষ। ১১ এপ্রিলে এই সংখ্যাটা ছিল ৮০ হাজার ৯৯৬। ১০ এপ্রিলে ছিল ৯৪ হাজার ৬২৯ জন। একদিনে সর্বোচ্চ আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছিল ৩ এপ্রিলে, ১ লাখ ১ হাজার ৭৩৬ জন আক্রান্ত হয়েছিলেন। তারপর থেকেই সংখ্যাটা নিম্নগামী।

মৃতের পরিসংখ্যান ঘাটলেও উঠে আসে একই চিত্র। করোনাভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত পৃথিবী সর্বোচ্চ মৃত্যু দেখেছে ৭ এপ্রিল, ৭ হাজার ৩৮৫ জন। তারপর থেকে কমে আসছে এই সংখ্যা। গতকাল প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৪১৭ জন।

মূলত যুক্তরাষ্ট্রের কারণেই পরিস্থিতির এই কিঞ্চিৎ উন্নতি। অন্যান্য দেশে আক্রান্ত-মৃতের সংখ্যা কমছিল বেশ কয়েকদিন ধরেই, কিন্তু যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এই ঘটনা ঘটল গতকাল। করোনার সংক্রমণে প্রতিদিন কমবেশি ২ হাজার মানুষ প্রাণ হারাতের দেশটিতে, কিন্তু গতকাল সেটা নেমে আসল ১ হাজার ৫২৮ জনে। আক্রান্তের সংখ্যাও অন্য দিনগুলোর তুলনায় কম, ২৭ হাজার ৪২১ জন।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৪৩১ জন। আগের দিন এই সংখ্যাটা ছিল ৬১৯। নতুন রোগীর সংখ্যাও কমেছে। গতকাল দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯২ জন। তার আগের দিন সংখ্যাটা ছিল ৪ হাজার ৬৯৪ জন। দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের ঘটনা ঘটেছিল ২১ মার্চে, ৬ হাজার ৫৫৭ জন। তারপর থেকেই ক্রমশ নামছে এই সংখ্যা।

স্পেনে সর্বোচ্চ নতুন আক্রান্তের ঘটনা ঘটেছিল ২৬ মার্চে, ৮ হাজার ২৭১ জন। সংখ্যাটি নামতে নামতে গতকাল এসে পৌঁছাল ৩ হাজার ৮০৪ জনে। মৃতের সংখ্যার ক্ষেত্রেও একই। সর্বোচ্চ প্রাণহানি ঘটেছে এপ্রিলের ২ তারিখে, ৯৬১ জন। গতকাল ছিল ৬০৩ জন। তার আগের দিন ছিল আরো কম, ৫২৫ জন।

করোনাভাইরাসের সংক্রমণে মারাত্মকভাবে বিপর্যস্ত দেশগুলো এভাবেই একটু একটু করে বেরিয়ে আসছে শোচনীয় পরিস্থিতি থেকে। এবার গত ২৪ ঘণ্টার মতো যুক্তরাষ্ট্রও যদি পরিস্থিতির এই উন্নতি অব্যাহত রাখতে পারে, তবে আশা তো করাই যায়!


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর