ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

আসুন পবিত্র শবে বরাতের রাতে করোনা থেকে মুক্তির জন্য এই দুয়া বেশী বেশী করে পড়ি

২০২০ এপ্রিল ০৯ ২১:১৫:৫১
আসুন পবিত্র শবে বরাতের রাতে করোনা থেকে মুক্তির জন্য এই দুয়া বেশী বেশী করে পড়ি

শান্তির ধর্ম ইসলাম সুনির্দিষ্ট মূলনীতির ভিত্তিতে চলে। মানবজীবনের প্রতিটি বিষয়ে ইসলাম পরিষ্কার দিকনির্দেশনা দিয়েছে। একজন মুসলমানকে তার জীবন চলার পথে কোনো নিয়মনীতিই অন্য কোনো জাতি বা তাদের ধর্মগ্রন্থ থেকে ধার করতে হয় না।

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইসলামকে পরিপূর্ণ জীবনব্যবস্থা হিসেবে ঘোষণা করে দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন, আজ তোমাদের জন্য দ্বীনকে পূর্ণাঙ্গ করলাম, তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের জন্য দ্বীন হিসাবে মনোনীত করলাম।‌‌‌ (সুরা মায়েদা: আয়াত-৩)

আমরা বর্তমানে এমনই এক সময় পার করছি, যখন সারা পৃথিবীর সব কিছুই প্রায় অচল! টিভির পর্দা খুললেই দেখা যায়, পৃথিবীতে চলছে লাশের মিছিল। হাট-বাজার, কল-কারখানা, পরিবহনসহ পুরো জনজীবনেই বিরাজ করছে একটাই আতঙ্ক, যার কারণ আমাদের সকলেরই জানা, নাম তার ‘করোনা’।

অদৃশ্য এই ভাইরাসের কারণে সারা বিশ্বে অদ্যবধি প্রায় অর্ধ লক্ষাধিকেরও বেশি মানুষ চলে গেছে মৃত্যুপুরীতে! যার পরিপেক্ষিতে পুরো পৃথিবী আজ (গৃহবন্দি) লকডাউন। ঠিক সেই মুহূর্তে আমাদের সামনে এসে হাজির হল পবিত্র শাবান মাস, আর এই পবিত্র মাসের আরো স্পেশালিটি হলো শবে বরাত।

এই পবিত্র শবে-বরাতের রাতে করোনা থেকে মুক্তি লাভের জন্য আসুন সবাই মিলে এই দুয়া বেশী বেশী করে পড়ি।

اللَّهمَّ إِنِّي أَعُوُذُ بِكَ مِنَ الْبرَصِ، وَالجُنُونِ، والجُذَامِ، وسّيءِ الأَسْقامِ.

বাংলা উচ্চারণ:

আল্লাহুম্মা ইন্নি আ’য়ুজুবিকা মিনাল বারাছ, ওয়াল জুনুন, ওয়াল জুযাম, ওয়া সায়্যিইল আসক্বাম।

বাংলা অর্থ:

হে আল্লাহ, আমি তোমার নিকট ধবল, কুষ্ঠ এবং উন্মাদনা সহ সব ধরনের কঠিন দূরারোগ্য ব্যাধি থেকে পানাহ চাই।
[সুনান আবু দাউদ]

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَ الْاَدْوَاءِ
(তিরমিজি)

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আ’মালি ওয়াল আহওয়ায়ি, ওয়াল আদওয়ায়ি।

অর্থ: হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে খারাপ চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা এবং অসুস্থতা ও নতুন সৃষ্ট রোগ বালাই থেকে আশ্রয় চাই।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কোনো এলাকায় মহামারি (সংক্রামক ব্যাধি) ছড়িয়ে পড়ে তখন যদি তোমরা সেখানে থাকো, তাহলে সেখান থেকে বের হবে না। আর যদি তোমরা বাইরে থাকো তাহলে তোমরা আক্রান্ত এলাকায় যাবে না।’ (বুখারি ও মুসলিম)

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ৯১ হাজার ৩১৭ জনের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ১১৬ জন।


সমকালীন এর সর্বশেষ খবর

সমকালীন - এর সব খবর