ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

পাশে বিড়াল আছে সাবধান :করোনা ভাইরাসে সংক্রমিত হতে পারে বিড়ালও

২০২০ এপ্রিল ০৯ ১২:৫৬:০৯
পাশে বিড়াল আছে সাবধান :করোনা ভাইরাসে সংক্রমিত হতে পারে বিড়ালও

বিড়ালের মধ্যেও করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে। তবে কুকুর খুব একটা ঝুঁকিতে নেই। এক গবেষণা প্রতিবেদন এ তথ্য জানানোর পর বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার (০৯ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

বুধবার (০৮ এপ্রিল) বিজ্ঞান বিষয়ক একটি সাময়িকীর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বিড়ালও সংক্রমিত হতে পারে সার্স-কোভ-২ নামের নতুন করোনা ভাইরাসে। তবে কুকুর, মুরগি, শুকর এবং হাঁসের মধ্যে এ ভাইরাসটি সংক্রমিত না হওয়ার সম্ভাবনা রয়েছে।

কোন কোন প্রাণী এ ভাইরাসের কারণে ঝুঁকিতে রয়েছে, তা নির্ণয় করতেই গবেষণাটি করা হয়। ঝুঁকিতে থাকা প্রাণীদের ওপর ভাইরাসটির প্রতিষেধকের কার্যকারিতা পরীক্ষা করা যাবে।

ধারণা করা হচ্ছে, সার্স-কোভ-২ বাদুড় থেকে মানুষে ছড়িয়েছে। অল্পকিছু ক্ষেত্রে বিড়াল ও কুকুর আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও পোষা প্রাণীরা ভাইরাসটির বাহক হতে পারে এর পক্ষে এখনো কোনো শক্তিশালী প্রমাণ পাওয়া যায়নি।

নিউ ইয়র্ক সিটির ব্রংস চিড়িয়াখানার এক বাঘ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। শুকনো কাশি ও ক্ষুধামন্দা দেখা দেওয়ায় তার করোনা ভাইরাস পরীক্ষা করা হয়। চিড়িয়াখানাটির রক্ষণাবেক্ষণের সঙ্গে জড়িত আক্রান্ত এক কর্মীর সংস্পর্শে এসে বাঘটি আক্রান্ত হয়।

চীনে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে পরিচালিত গবেষণাটিতে ভাইরাসবাহী কণা নাকে দিয়ে প্রাণীদের মধ্যে সংক্রমিত করার চেষ্টা করেন গবেষকরা। এ পরীক্ষায় দেখা যায়, সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে বিড়াল। আক্রান্ত বিড়াল থেকে ভাইরাসটি মানুষের মধ্যে ছড়াতে পারে।

অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে দেখা যায়, কুকুরের মধ্যে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা কম। সেই সঙ্গে কম ঝুঁকিতে রয়েছে শুকর, মুরগি ও হাঁস।

এর আগে সার্স প্রাদুর্ভাবের সময়ও ধারণা করা হয়েছিল সিভেট জাতীয় বিড়াল সেটি ছড়াতে ভূমিকা রেখেছে।

যারা কোভিড-১৯ এ আক্রান্ত, তাদের জন্য বিশেষজ্ঞদের পরামর্শ, শুধু ঘরের অন্য সদস্যদের কাছ থেকেই নয়, নিজের পোষা প্রাণী থেকেও দূরত্ব বজায় রাখুন।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানিয়েছে, এ স্বাস্থ্য সংকটে পোষা প্রাণীদের কোনো ভূমিকা আছে কিনা, সেটি নির্ণয়ে কাজ করছে তারা।

এখন পর্যন্ত যেসব তথ্য প্রমাণ মিলেছে, তার ওপর ভিত্তি করে সংস্থাটির মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভন কারখোভ বলেন, ‘আমরা মনে করি না, ভাইরাসটি ছড়াতে প্রাণীর ভূমিকা আছে। তবে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে ওরাও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।’

তবে এ মহামারির কারণে প্রাণীদের ওপর নির্দয় না হওয়ার আহ্বান জানিয়েছেন সংস্থাটির আরেক বিশেষজ্ঞ মাইক রায়ান।


লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর