ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

নামাজ ঘরে পড়ার নির্দেশ, না মানলে আইনি ব্যবস্থা

২০২০ এপ্রিল ০৬ ১৫:০৭:৫৬
নামাজ ঘরে পড়ার নির্দেশ, না মানলে আইনি ব্যবস্থা

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মসজিদে না গিয়ে মুসল্লিদের নামাজ ঘরে পড়ার নির্দেশ দিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হছে। নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। সোমবার (৬ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়, ভয়ানক করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসায় নামাজ আদায় করতে নির্দেশ দেওয়া যাচ্ছে। জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেওয়া যাচ্ছে।

এতে আরও বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না। জুমার নামাজের পরিবর্তে বাসায় শুধু জোহরের নামাজ পড়ার অনুরোধ জানানো হয়েছে জরুরি ওই বিজ্ঞপ্তিতে।

এছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের উপাসনা নিজ ঘরে করার নির্দেশ দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের জরুরি বিজ্ঞপ্তি আরও জানানো হয়েছে, সারাদেশে কোথাও ওয়াজ মাহফিল, মিলাদ মাহফিল, তাফসীর মাহফিলের আয়োজন করা যাবে।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন নির্দেশ দেওয়া হলো। কোনো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে সরকারি এই আদেশ লঙ্ঘিত হলে প্রশাসন আইনগত ব্যবস্থা নিতে পারবে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর