ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

ভারত-পাকিস্তানের কোন বোলার না পারলেও রেকর্ড গড়ে শীর্ষ দশে দুই বাংলাদেশি

২০২০ এপ্রিল ০৬ ১২:১২:২০
ভারত-পাকিস্তানের কোন বোলার না পারলেও রেকর্ড গড়ে শীর্ষ দশে দুই বাংলাদেশি

ক্রিকেটের যেকোন ফরম্যাটে পাঁচ উইকেট শিকার করা নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ অর্জন। আর সেই অর্জন যদি হয় অভিষেক ম্যাচেই, তাহলে তো সেটা আরো বেশি মূল্যবান। এখন পর্যন্ত অভিষেক ওয়ানডেতে পাঁচ উইকেট নিয়েছেন মাত্র ১৩ জন ক্রিকেটার। এই অর্জনে নাম রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, ও কানাডার ক্রিকেটারদের। তবে এ তালিকায় ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানের কারো নাম নেই। তন্মধ্যে এই অর্জনে সবচেয়ে বেশি শ্রীলঙ্কার তিনজন ক্রিকেটার সামিল রয়েছেন, বাংলাদেশ ও সাউথ আফ্রিকার দু’জন করে রয়েছেন এই তালিকায়।

একনজরে ওয়ানডে অভিষেকে পাঁচ উইকেট লাভকারী বোলারদের তালিকা :

১। ইউভাইস কারনাইন : শ্রীলঙ্কার এই ক্রিকেটার ১৯৮৪ সালের ৩১ মার্চ মোরাতুয়ার তাইরোন ফার্নান্দো স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ ওভারে ২৬ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

২। টনি ডোডেমাইড : অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার ১৯৮৮ সালের ২ জানুয়ারি ওয়াকা, পার্থ স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ৭.২ ওভারে ২১ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

৩। অ্যালান ডোনাল্ড : সাউথ আফ্রিকার এই ক্রিকেটার ১৯৯১ সালের ১০ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ৮.৪ ওভারে ২৯ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।


৪। চরিত বুদ্ধিকা : শ্রীলঙ্কার এই ক্রিকেটার ২০০১ সালের ২৬ অক্টোবর শারজাহ স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ৯ ওভারে ৬৭ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

৫। অস্টিন কডরিংটন : কানাডার এই ক্রিকেটার ২০০৩ সালের ১১ ফেব্রুয়ারি ডারবানের কিংসমিড স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ৯ ওভারে ২৭ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

৬। ফিদলে অ্যাডওয়ার্ডস : ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার ২০০৩ সালের ২৯ নভেম্বর হারারে স্পোর্টস ক্লাব স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ৭ ওভারে ২২ রান দিয়ে ছয় উইকেট শিকার করেন।


৭। ব্রায়ান ভিটোরি : জিম্বাবুয়ের এই ক্রিকেটার ২০১১ সালের ১২ আগস্ট হারারে স্পোর্টস ক্লাব স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ১০ ওভারে ৩০ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

৮। তাসকিন আহমেদ : বাংলাদেশের এই ক্রিকেটার ২০১৪ সালের ১৭ জুন মিরপুর শেরে ই বাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ৮ ওভারে ২৮ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।


৯। ক্রেগ ইয়ং : আইরিশ এই ক্রিকেটার ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর মালাহাইডের দ্য ভিলেজ স্টেডিয়ামে স্কটল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে ৪৬ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন।

১০। মুস্তাফিজুর রহমান : বাংলাদেশের এই ক্রিকেটার ২০১৫ সালের ১৮ জুন শেরে ই বাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ৯.২ ওভারে ৫০ রানের বিনিময়ে পাঁচ উইকেট শিকার করেন।


১১। কাগিসো রাবাদা : আফ্রিকান এই ক্রিকেটার ২০১৫ সালের ১০ জুলাই শেরে ই বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ৮ ওভারে ১৬ রান খরচ করে ছয় উইকেট শিকার করেন।

১২। দাসুন শানাকা : লংকান এই ক্রিকেটার ২০১৬ সালের ১৬ জুন মালাহাইড ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ ওভারে ৪৬ রানে পাঁচ উইকেট শিকার করেন।


১৩। জ্যাক বল : ইংলিশ এই ক্রিকেটার ২০১৬ সালের ৭ অক্টোবর শেরে ই বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ৯.৫ ওভারে ৫১ রানে পাঁচ উইকেট শিকার করেন।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর