ঢাকা, সোমবার, ১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

মাশরাফি জিবনে তিন বছর আগের স্বরণীয় সেই দিনটি আজ

২০২০ এপ্রিল ০৬ ১১:০২:৫৫
মাশরাফি জিবনে তিন বছর আগের স্বরণীয় সেই দিনটি আজ

তিন বছর আগে আজকের এই দিনে (৬ এপ্রিল) টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এবং শেষ টি-টোয়েন্টি ম্যাচে টসের সময় এই ঘোষণা দিয়েছিলেন ডানহাতি এই পেসার। টি-টোয়েন্টি ছাড়লেও ওয়ানডে খেলে যাবেন বলে জানিয়েছিলেন মাশরাফি।

সিরিজের প্রথম ম্যাচে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে ছিল বাংলাদেশ। সুযোগ ছিল ১-১ ব্যবধানে সিরিজ শেষ করার। সেই সুযোগটা ভালোভাবেই লুফে নিয়েছিল মাশরাফি এন্ড কোং। শেষ ম্যাচে ৪৫ রানের জয় পায় লাল সবুজের প্রতিনিধিরা।

১-১ ব্যবধানে শেষ হয় সিরিজ। কলম্বোতে সেদিন ৪ ওভার বোলিং করে ৩০ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন মাশরাফি। বাংলাদেশের ছুঁড়ে দেয়া ১৭৭ রানের লক্ষ্যে ১৩১ রানে অলআউট হয় স্বাগতিকরা।

এমন আচমকা অবসরের পর গুঞ্জন ছিল, মাশরাফির টি-টোয়েন্টি অবসরের পেছনেও হাথুরুসিংহের ইন্ধন রয়েছে। কিন্তু সম্প্রতি তিনি জানিয়েছেন, তার অবসরের কারণ হাথুরুসিংহে ছিলেন না। সেই সঙ্গে সেরা কোচ হিসেবে এই লঙ্কানের নামই নিয়েছিলেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক।

টি-টোয়েন্টি ফরম্যাটে ১০ বছর বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন মাশরাফি। ২০০৬ সালে নভেম্বরে এই ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় তার। খেলেছেন ৫৪টি, নেতৃত্ব দিয়েছেন মোট ২৮টি ম্যাচে।

যার মধ্যে জয় এসেছে ১০টিতে। এই ফরম্যাটে দেশের সবচেয়ে সফল অধিনায়কও তিনি। ৩৭.০৩ শতাংশ ম্যাচে দেশকে জয় এনে দিয়েছেন এই কাপ্তান। ২০১৬ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপে মাশরাফির হাত ধরেই রানার্স আপ হয়েছিল বাংলাদেশ।

৫৪টি টি-টোয়েন্টি খেলে ৪২টি উইকেট নিয়েছেন তিনি। ৩৯ ইনিংসে রান করেছেন মোট ৩৭৭। এছাড়া মোট ১৬৩টি টি-টোয়েন্টি ম্যাচে ১৪৬ উইকেটের মালিক ডানহাতি এই পেসার। রান করেছেন ১০৩৯, হাফসেঞ্চুরি আছে একটি।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর