ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

চীনের ভ্যাকসিন গ্রহণকারীরা এখন যেমন আছেন

২০২০ এপ্রিল ০৪ ১৭:২৪:৫৮
চীনের ভ্যাকসিন গ্রহণকারীরা এখন যেমন আছেন

সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয় চীন। ভ্যাকসিন আবিষ্কারেও তারা এগিয়ে। তাদের আবিষ্কৃত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে দেশটিতে। প্রথম পর্বে যে সেচ্ছাসেবীরা শরীরে ওই ভ্যাকসিন নিয়েছেন তারা সবাই সুস্থ আছেন। এর মধ্যে দিয়ে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে আরো চীন অনেক দূর এগিয়ে গেল বলে মনে করা হচ্ছে।

পরীক্ষামূলকভাবে ১০৮ জনের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ হয় এবং তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হয়। কোয়ারেন্টাইন শেষে তাদের মধ্য থেকে ১৪ জনকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। এখন তাদের শারীরিক অবস্থা ভালো আছে। তাদের রক্তের নমুনা ল্যাবরেটরিতে রাখা হয়েছে, নির্দিষ্ট সময় অন্তর তা পরীক্ষা করা হবে। বাকি সেচ্ছাসেবকদের আরো ৬ মাস পর্যবেক্ষণে রাখতে চান গবেষকরা।

গবেষক দলের পক্ষ থেকে জানানো হয়েছে, চীনের সাফল্যের পর এবার অন্য দেশেও পরীক্ষা করা হবে এই ভ্যাকসিন।

ভ্যাকসিন গ্রহণকারী সেচ্ছাসেবকরা জানিয়েছেন, প্রথম কয়েকটা দিন সামান্য ব্যথা অনুভব করলেও এখন তারা পূর্ণ সুস্থ। এই ভ্যাকসিনের ব্যাপারে তারা খুবই আশাবাদী।

গত ১৭ মার্চ মানুষের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করার অনুমতি পায় গবেষক দল। ইতোমধ্যে তারা সাফল্যের পথে অনেক দূর এগিয়ে গেল। ভ্যাকসিনটি আবিষ্কারে নিয়ামক ভূমিকা রেখেছেন চীনের মিলিটারি বায়ো-ওয়েলফেয়ার বিশেষজ্ঞ চেন উই।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর