ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রবাসীদের জন্য সুখবর : সৌদি আরবে প্রবাসীদের বিনামূল্যে ইকামা নবায়ন

২০২০ এপ্রিল ০৪ ১৩:০৬:৩২
প্রবাসীদের জন্য সুখবর : সৌদি আরবে প্রবাসীদের বিনামূল্যে ইকামা নবায়ন

করোনাভাইরাসের মহামারির মাঝেও প্রবাসীদের ইকামা (রেসিডেন্ট পারমিট) নবায়ন শুরু করেছে সৌদি আরব সরকার। অবশ্য, করোনাভাইরাসের কারণে প্রবাসীরা আগামী তিন মাসের জন্য বিনামূল্যে ইকামা নবায়ন করতে পারবেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী অভিবাসীদের এ সুযোগ দেওয়া হচ্ছে। বৈশ্বিক এ মহামারি প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে দেশটির সরকার। গত ১৫ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শপিংমল-মাকের্টসহ আরও অনেক প্রতিষ্ঠান। কারফিউ ঘোষণা করা হয় পুরো দেশে।

এ অবস্থায় মানবিক দিক বিবেচনায় প্রবাসীদের ইকামা কোনো মূল্যবাদেই নবায়ন করার সিদ্ধান্ত নেয় সৌদি আরব সরকার। যাদের ইকামার মেয়াদ মার্চের ১৮ থেকে ৩০ জুনের মধ্যে শেষ হয়ে যাবে, তাদের ইকামা ৩ মাসের জন্য স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা মামুনুর রশিদ দৈনিক আমাদের সময়কে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘যাদের ইকামার মেয়াদ শেষ হওয়ার পথে রয়েছে (১৮ মার্চ থেকে ৩০ জুন ২০২০) তাদের ইকামা স্বয়ংক্রিয়ভাবে ৩ মাসের জন্য নবায়ন শুরু হয়েছে। ইকামা নবায়ন নিশ্চিত হওয়ার জন্য জাওয়াজাত অফিসে যাওয়ার প্রয়োজন নেই প্রবাসীদের। ইলেকট্রনিক প্রক্রিয়ার অনলাইন পোর্টাল অ্যাপসের মাধ্যমে চেক করে নিতে পারবেন।’

ইতিমধ্যে কয়েকজন প্রবাসীর মেয়াদ শেষ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে তাদের ইকামার মেয়াদ ৩ মাসের জন্য নবায়ন হয়ে গেছে বলে জানা গেছে।

সৌদি আরবে গতকাল শুক্রবার পর্যন্ত চার বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ ছাড়া দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩৫১ ও আক্রান্ত আছেন ২ হাজার ৩৯ জন।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর