ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

মধ্যপ্রাচ্যের লকডাউনে বেকার হয়ে পড়েছে কয়েক লাখ প্রবাসী

২০২০ এপ্রিল ০৪ ১১:৪৬:২৫
মধ্যপ্রাচ্যের লকডাউনে বেকার হয়ে পড়েছে কয়েক লাখ প্রবাসী

করোনাভাইরাসে বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় গোটা পৃথিবী। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে বের হতে পারছেন না। এই অবস্থায় বেকার হয়ে পড়েছেন কয়েক লাখ প্রবাসী। সবচেয়ে বেশি সংকটে পড়েছেন মধ্যপ্রাচ্যে অবৈধভাবে অবস্থান করা বাংলাদেশিরা। দেশে পাঠানো রেমিট্যান্স প্রায় বন্ধ হয়ে গেছে। রেমিট্যান্সের সাথে যুক্ত সেন্টার গুলো অনলাইনে রেমিট্যান্স দেশে পাঠানো অব্যাহত রাখলেও অভিজ্ঞতার অভাবে তার সুফল ভোগ করতে পারছে না বেশিরভাগ প্রবাসী।

বিশেষ করে রেমিট্যান্স আহরণে দেশগুলোর অচল অবস্থার কারণে বিগত ২০-২৫ দিন থেকে কাজকর্ম বন্ধ হয়ে যাওয়ার কারণে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের প্রবাসীরা বেকার হয়ে পড়েছেন। সাধারণ শ্রমিকদের অবস্থা আরো খারাপ স্বল্পআয়ের এসব প্রবাসীরা পড়েছেন বিপাকে, প্রতি মাসে বেতন পেয়ে দেশে পরিবার পরিজনদের জন্য টাকা পাঠানোর তাগাদা থাকলেও এখন তা একদম বন্ধ হতে চলেছে।

একদিকে পরিবার অন্যদিকে কাজ হারানো অনেক প্রবাসী আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে গত কয়েক দিনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন কয়েকজন প্রবাসী।

এই অবস্থা অব্যাহত থাকলে সামনের দিনগুলো প্রবাসীদের জন্য কঠিন হওয়ার পাশাপাশি অব্যাহত থাকবে রেমিট্যান্সের নেতিবাচক প্রভাব এমনটি মনে করছেন সংশ্লিষ্টরা।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর