ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

ঘণ্টায় কতবার নাকে মুখে হাত দিচ্ছেন আপনি

২০২০ এপ্রিল ০৩ ২২:৫৪:৪৩
ঘণ্টায় কতবার নাকে মুখে হাত দিচ্ছেন আপনি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘুরেফিরে চিকিৎসকরা যে পরামর্শটি সবচেয়ে বেশি দিয়ে থাকেন তা হল, কিছুক্ষণ পর পর ভালোভাবে হাত ধুতে হবে। কারণ এই নয় যে, হাত দিয়ে ভাইরাস আমাদের শরীরে প্রবেশ করে। বরং ভাইরাস আমাদের শরীরে প্রবেশ করে নাক-চোখ-মুখ দিয়ে। আর যেহেতু আমরা চেতনে-অবচেতনে হাত দিয়ে নাক-মুখ স্পর্শ করি, সেজন্যই হাত ধোয়ার কথা বলা হচ্ছে বারংবার।

তাই করোনাভাইরাসের সংক্রমণ রোধে মূল চ্যালেঞ্জ-আপনি নাকে মুখে হাত দেবেন না। এটাই সবচেয়ে বড় প্রতিরোধক। কিন্তু আদৌ আমরা কি পারি কাজটা করতে?দিনে কতবার আমরা নাকে-মুখে হাত দিই? আচ্ছা থাক দিনে নয়, ঘণ্টায় আপনি কতবার এই কাজটি করেন, সেটা শুনলেও বোধকরি পিলে চমকে উঠবেন!

অস্ট্রেলিয়ার একটি গবেষণা বলছে, ঘণ্টায় ২৩ বার হাত দিয়ে নাক-মুখ স্পর্শ করেন ডাক্তারি পড়ুয়ারা। আপনি যদি কোনো অফিসের কর্মকর্তা হোন, তাহলে কাজটি করেন ঘণ্টায় ১৬ বার। যারা খুব বেশি স্বাস্থ্য সচেতন তারাও ঘণ্টায় অন্তত ৯ বার এই কাজটি করে থাকেন।

আজ থেকে আর নাকে-মুখে হাত দেব না, চাইলেই আপনি এমন প্রতিজ্ঞা করতে পারেন। কিন্তু বিষয়টা আসলে মোটেও সহজ নয়। আমরা নিজের অজান্তেই এই কাজটা করে থাকি। ভেবে দেখুন, এই সংবাদটি পড়তে গিয়েও হয়তো আপনি একাধিকবার নাকে-মুখে হাত দিয়ে ফেলেছেন!


লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর