ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

সাকব-তামিমকে পেছনে ফেলে কোহলি-ইনজামামদের কাতারে তাইজুল-মোসাদ্দেকের রেকর্ড

২০২০ এপ্রিল ০৩ ০০:২০:২৮
সাকব-তামিমকে পেছনে ফেলে কোহলি-ইনজামামদের কাতারে তাইজুল-মোসাদ্দেকের রেকর্ড

ক্রিকেট মানেই রেকর্ড ভাঙা গড়ার খেলা। পরিসংখ্যান হাতড়াতে গেলে অদ্ভুত সব রেকর্ডের দেখা মিলবে। আবার এমন কিছু কীর্তি আছে যা সত্যিকার অর্থেই বিশেষ কিছু। তেমনই এক রেকর্ড আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বলেই উইকেট তুলে নেওয়া। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এই রেকর্ড আছে ৬৫ জন বোলারের। যেখানে স্বীকৃত বোলার ছাড়াও নাম আছে খন্ডকালীন বোলার হিসেবে কালে ভদ্রে বল হাতে নেওয়া কয়েকজন ব্যাটসম্যানের।

আইসিসির পূর্ণ সদস্য ও সহযোগী ১৯ দেশের ক্রিকেটারদের মধ্যে রয়েছে এমন নজির। সবচেয়ে বেশি ১০ জন ক্রিকেটার এই কীর্তি গড়েছেন ইংল্যান্ডের পক্ষে খেলে। আর সবচেয়ে কম ১ বার করে এমন কীর্তি আছে আয়ারল্যান্ড, হংকং, নেপাল, পাপুয়া নিউগিনিয়া, ওমান, মালেশিয়া ও জার্মানির ক্রিকেটারের। বাংলাদেশের হয়ে এমন রেকর্ডের মালিক দুজন (মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলাম)।

টেস্ট ক্রিকেটে নিজের প্রথম বলেই উইকেট নেওয়ার ঘটনা ২০ টি, বাংলাদেশের কোন বোলার টেস্টে এমন কীর্তি গড়তে পারেননি। তবে বাংলাদেশের বিপক্ষে টেস্টে এই রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কান পেসার চামিলা গেমেজ। ২০০২ সালের ২৯ জুলাই কলম্বোতে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম বলেই ফেরান মোহাম্মদ আশরাফুলকে।

ওয়ানডে ক্রিকেটে নিজদের প্রথম বলেই উইকেট শিকার করা বোলারের সংখ্যা ২৬। বাংলাদেশের হয়ে একমাত্র রেকর্ডটি মোসাদ্দেক হোসেন সৈকতের। ২০১৬ সালে আন্তর্জাতিক ওয়ানডেতে প্রথম বলেই ফেরান আফগানিস্তান ব্যাটসম্যান হাশমতউল্লাহ শহীদিকে।

টি-টুয়েন্টি ক্রিকেটে নিজের প্রথম বলেই উইকেট নেওয়ার ঘটনা ২০ টি। এই তালিকায় আছে বাংলাদেশি তাইজুল ইসলামের নাম, একমাত্র বাংলাদেশি বলার হিসেবে টি-টোয়েন্টিতে এই কীর্তি বাঁহাতি এই স্পিনারের।

গতবছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেকের প্রথম বলেই ব্রেন্ডন টেইলরকে ফিরিয়ে প্রথম ও এখনো পর্যন্ত একমাত্র বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে প্রথম বলেই উইকেট শিকারি বোলার বনে যান।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর