ঢাকা, সোমবার, ১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

আর মাত্র দুটো সপ্তাহ, প্লিজ সবাই মাটি কামড়ে ঘরে পড়ে থাকুন

২০২০ এপ্রিল ০২ ২৩:০৩:৫৬
আর মাত্র দুটো সপ্তাহ, প্লিজ সবাই মাটি কামড়ে ঘরে পড়ে থাকুন

করোনাভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৩৮,৭২০ জন। তার ভেতরে বারোটি দেশের মৃত্যু সংখ্যা ৩৬,৩৩৪ জন। বাকিরা সারাবিশ্বের। লক্ষ্য করার বিষয় হলো ইউরোপের ৪৪টি দেশে মোট মারা গেছেন ২৮,১৫৪ জন। তার মধ্যে ন্যাটোর নেতৃত্ব দেন এমন ১২টি রাষ্ট্রের মোট মৃত্যু হলো ২৭,৩৭২ জন আর বাকি ইউরোপের ৩২টি দেশের মোট মৃত্যু হলো ৭৮২ জন। আমরা বিভিন্ন দিক থেকে বিভিন্ন হিসাব পাচ্ছি।কেউ কেউ শীত-গরম, আওহাওয়া-জলবায়ু কিংবা কেউ কেউ অক্ষাংশ-দ্রাঘিমাংশের হিসাব দিয়ে বোঝাতে চাচ্ছেন ইউরোপে মৃত্যুর কারণ এসব।

না এই হিসাব মিলে না। কারণ ইউরোপের ভৌগোলিক নেচার প্রায় একই রকম। অমিল শুধু অর্থনীতি, রাজনীতি, সমরনীতি আর নেতৃত্বের দিক থেকে। আমরা এই গ্যাপটি ধরতে চেষ্টা করছি। আমরা দেখছি করোনাভাইরাস নির্দয়রূপে তা-ব চালাচ্ছে তিনটি মহাদেশের গোটা দশেক দেশে। দেশগুলো হলো আমেরিকা, ইতালি, স্পেন, ফ্রান্স, ব্রিটেন, বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি, সুইজারল্যান্ড আর ইরানে। বাকি বিশ্ব এখনো প্রায় নিরাপদে আছেন।

আমরা আর যদি দুটো সপ্তাহ সফলভাবে কাটিয়ে উঠতে পারি তাহলে আমাদের বলার সময় আসবে যে, এখানে অবশ্যই একটি গেম থিউরি বিদ্যমান, যে গেম থিউরিতে আমাদের হারানোর কিছু নেই।

আমরা আশাবাদী থাকতে চাই। তাই আর মাত্র দুটো সপ্তাহ। প্লিজ সবাই মাটি কামড়ে পড়ে থাকুন। ঘরে থাকুন, বিচ্ছিন্ন থাকুন, নিরাপদে থাকুন, আস্থায় থাকুন আর প্রার্থনায় থাকুন। আমরা বিজয়ের খুব কাছাকাছি অবস্থান করছি। ফেসবুক থেকে


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর