ঢাকা, সোমবার, ১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা কমছে যেসব দেশে

২০২০ এপ্রিল ০২ ১৯:০৭:৪২
করোনা কমছে যেসব দেশে

বর্তমানে বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম করোনা ভাইরাস। চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাস ইতোমধ্যে আরও ২০০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। গত তিন মাসে বিশ্বের ৪২ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে আট লাখের বেশি মানুষ। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুয়ায়ী, বুধবার সকাল পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪২ হাজার ১৫১ জনের এবং আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫৮ হাজার ৭৮৫ জন।

করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে ১২ হাজার ৪২৮ জন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ মানুষ মারা গেছে ইতালির প্রতিবেশি স্পেনে। দেশটিতে বুধবার সকাল পর্যন্ত ৮ হাজার ৪৬৪ জনের মৃত্যু হয়েছে।

এই ভাইরাসে তৃতীয় সর্বোচ্চ মানুষ মারা গেছে ফ্রান্সে ৩ হাজার ৫২৩ জন। চতুর্থ সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৩ হাজার ৪১৫। এবং ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ৩০৯। ইরানে ২ হাজার ৮৯৮ জন মারা গেছে।

মহামারি আকার ধারণ করা এই করোনা ভাইরাস ইউরোপে ভয়াবহ আকার ধারণ করলেও কমতে শুরু করেছে বিভিন্ন দেশে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, চীন, রাশিয়া, জার্মানি, তাইওয়ান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, নেপাল ও ভুটান।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে। সেখানে নতুন করে আক্রান্ত ও মৃতের সংখ্যা আগের তুলনায় অনেক কমেছে। গত দুইদিন আগে দেশটিতে নতুন করে চারজনের মৃত্যু হয়েছে। অপরদিকে নতুন করে আক্রান্ত ৩১ জনের মধ্যে একজন স্থায়ী বাসিন্দা এবং বাকিরা বিদেশি নাগরিক।

দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৪৭০ এবং মারা গেছে ৩ হাজার ৩০৯ জন। অপরদিকে, আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়েছে। এখন পর্যন্ত ৭৫ হাজার ৭শ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

গত কয়েকদিনে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে অধিকাংশই ছিল বিদেশি নাগরিক। স্থানীয় বাসিন্দাদের আক্রান্ত ও মারা যাওয়ার সংখ্যা ছিল খুবই কম।

করোনা ভাইরাস মহামারিতে পুরো বিশ্ব যখন লড়াই করছে, তখন এর বিরুদ্ধে সফল হওয়ার দৃষ্টান্ত দেখাচ্ছে তাইওয়ান। করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের খুব কাছাকাছি তাইওয়ানের অবস্থান হলেও এখন পর্যন্ত সেখানে মাত্র ৪৯ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন মাত্র একজন।

নেপাল, ভুটান ও মিয়ানমারেও এই ভাইরাস ছড়ালেও উল্লেখযোগ্য কোনো মারা যায়নি। এছাড়া এসব দেশে কমতে শুরু করেছে করোনার প্রাদুর্ভাব।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর