ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

কোয়ারেন্টাইনে ক্রিকেটারদের যে পরামর্শ দিল বিসিবি

২০২০ এপ্রিল ০২ ১৩:৪৩:০১
কোয়ারেন্টাইনে ক্রিকেটারদের যে পরামর্শ দিল বিসিবি

বাসায় থেকে মানসিক স্বাস্থ্য ঠিক রাখাই এখন ক্রিকেটারদের মূল চ্যালেঞ্জ। একইসঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হলেও ফিটনেস নিয়ে শঙ্কা থাকবে। বাড়বে ইনজুরির ঝুঁকিও। জানিয়েছেন বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে ক্রিকেটারদের একটা গাইডলাইন ঠিক করে দিয়েছে বোর্ডের ফিজিক্যাল পারফরম্যান্স ও মেডিকেল বিভাগ।

মাঠের সঙ্গে তাদের সখ্য। খেলার সঙ্গে আত্মার সম্পর্ক। সব গুটিয়ে এখন ঘরবন্দী জীবন। অনিশ্চয়তার সঙ্গে বসবাস। যেখানে ফিটনেস একটা বড় ভাবনা। ক্রিকেটাররা চেষ্টা করছেন সাধ্যমতো। বিসিবি আছে তাদের পাশে।

ফিজিক্যাল পারফরম্যান্স বিভাগের প্রধান নিক লি, ফিটনেসের একটা দৈনিক কর্মপরিকল্পনা ঠিক করে দিয়েছেন। ফিটনেস সরঞ্জাম ও জিম না থাকলেও ঘরে বসেও অনুশলীন করতে পারবেন ক্রিকেটাররা।

বোর্ড মনে করছে, দীর্ঘদিন ঘরবন্দি থাকলে ইনজুরি ঝুঁকি বাড়বে। পরিস্থিতি স্বাভাবিক হলেও খেলায় ফিরতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে খেলোয়াড়দের।

কঠোর পরিশ্রমের মাধ্যমে হয়তো ফিটনেস ঠিক রাখা যাবে। ভয়টা মানসিক স্বাস্থ্য নিয়ে। বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী মনে করছেন, মানসিক স্বাস্থ্য ঠিক রাখাই এখন সবার মূল চ্যালেঞ্জ।

তিনি বলেন, ওরা চাইলেও এখন বাইরে গিয়ে অনুশীলন করতে পারছে না। আমরা যতই গাইডলাইন দিইনা কেন, ওদের ফিজিক্যাল ফিটনেস কমতে থাকবে। এমনকি মানসিক স্বাস্থ্যও যদি ক্ষতিগ্রস্ত হয়, দুটো একসঙ্গে আগের জায়গায় নিয়ে আসা কঠিন হবে। সেজন্য ওদের বলেছি যে তোমরা মানসিক স্বাস্থ্যে বেশি নজর দাও।

বেশ কিছু পরামর্শ দিয়েছে বোর্ডের মেডিকেল বিভাগ। তাতে রয়েছে-
নতুন রুটিন তৈরি করা
সামাজিক যোগাযোগ মাধ্যম এড়িয়ে চলা
মেডিটেশন ও প্রার্থনা করা
বই পড়া এবং পছন্দের কাজে ব্যস্ত থাকা
ব্যায়াম করা
পুষ্টিকর খাবার খাওয়া
ফোন বা ভিডিও কলে বন্ধুদের সাথে কথা বলা
যন্ত্রের ব্যবহার সীমিত করা

বিসিবি আশা করে, ক্রিকেটাররা সব নির্দেশনা মেনে চলবেন। কঠিন এ সময়ে তাদের সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত বোর্ড।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর