ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

‘করোনাভাইরাস’নিষিদ্ধ করল এই দেশ, কথা বললেই গ্রেপ্তার

২০২০ এপ্রিল ০১ ১৮:২২:৪৮
‘করোনাভাইরাস’নিষিদ্ধ করল এই দেশ, কথা বললেই গ্রেপ্তার

করোনায় আক্রান্ত হয়ে বিশ্বের ৪০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আর প্রায় ৯ লাখের কাছাকাছি মানুষ করোনায় আক্রান্ত। তাদের সুস্থতার জন্য যখন আপ্রাণ চেষ্টা করা হচ্ছে, তখন এশিয়ার এক দেশ করোনার সঙ্গে লড়তে গিয়ে 'করোনাভাইরাস' শব্দটিকেই নিষিদ্ধ ঘোষণা করে দিল।

করোনাকে পাত্তাই দিচ্ছে না এশিয়ার দেশ তুর্কমেনিস্তান। দেশটির তাই এমন রোগের সঙ্গে লড়াইয়ে প্রথম ধাপ হিসেবে করোনা শব্দটিকেই নিষিদ্ধ ঘোষণা করে দিয়েছেন প্রেসিডেন্ট গুর্বাঙ্গুলি বার্ডি মুখামেদভ। এভাবেই এই রোগের সঙ্গে তারা লড়াই করবে বলে জানানো হয়েছে। দেশটির পুলিশ আপাতত তাদেরই গ্রেপ্তার করছে যারা করোনাভাইরাস নিয়ে আলোচনা করছেন। এই ভাইরাস নিয়ে আলোচনা, লেখালিখি সেদেশে নিষিদ্ধ ঘোষণা হয়েছে। মুখ বন্ধ করে রাখা হয়েছে মিডিয়ারও।

তুর্কমেনিস্তানে এখনো পর্যন্ত একজনেরও করোনা আক্রান্তের তথ্য জানা যায়নি। আর আগামী দিনেও যাতে তা না পাওয়া যায়, তার চেষ্টা করছে সেদেশ। দেশের সীমান্তের ওপারে রয়েছে ইরান। যেখানে প্রবল হারে করোনা ছড়িয়ে পড়েছে। মহামারিতে কয়েক হাজার জনের মৃত্যু হয়েছে। আর তার প্রতিবেশী দেশ তুর্কমেনিস্তান। করোনাভাইরাস নিয়ে কোনো কথাই বলতে রাজি নয়।

তবে করোনাভাইরাস নিয়ে যে তুর্কমেনিস্তান লড়াই করছে না, তা নয়। সেদেশে এরই মধ্যেই রেস্তোরাঁ, জিম, খেলাধুলা বন্ধ করা হয়েছে। স্কুলে ছুটি দেওয়া হয়েছে। তবে কি কারণে ছুটি, তা বলা হয়নি! শুধু মাস্ক পরাকে সেদেশে বেআইনি ঘোষণা করা হয়েছে।

তুর্কমেনিস্তানে এক ও অদ্বিতীয় শাসক প্রেসিডেন্ট গুর্বাঙ্গুলি বার্ডি মুখামেদভ। তিনিই দেশের শেষ কথা। তার একনায়কতন্ত্রের জেরেই সেদেশে এমন পরিস্থিতি বলে খবর। আর তার নির্দেশেই সেদেশ করোনা সম্পর্কিত কোনো তথ্য বিশ্বের কাছে আসতে পারছে না বলেও জানা গেছে।

সূত্র : ওয়ানইন্ডিয়া।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর