ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

করোনা ঠেকাতে ছুটি ১৪ দিন হচ্ছে, কমতে পারে সাপ্তাহিক ছুটি

২০২০ মার্চ ৩১ ১০:০৯:৩১
করোনা ঠেকাতে ছুটি ১৪ দিন হচ্ছে, কমতে পারে সাপ্তাহিক ছুটি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ মেয়াদ আরও বাড়ছে। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র চট্টগ্রাম প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছে।

ছুটি বাড়ানোর কারণ কারণ হলো স্বাস্থ্য মন্ত্রণালয় এই ছুটি ৯ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। বিশেষজ্ঞদের মতে করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে ১৪ দিন পর্যন্ত। এ জন্যই ১৪ দিন ঘরে থাকা অত্যন্ত জরুরি মনে করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ও খ্যাতিমান মেডিসিন বিশেষজ্ঞ ডা. এবিএম আবদুল্লাহ বলেছেন, এখন যে পর্যবেক্ষণ সময়টা আছে সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন যদি আমরা ঘরে থাকি তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। এ কারণেই সরকারের ১০ দিন ছুটির সঙ্গে আরও চারদিন যুক্ত করলে ৯ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানোর পক্ষে তিনিও।

৯ এপ্রিল বৃহস্পতিবার। ১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটি। সরকার যদি সেই আলোকে সিদ্ধান্ত গ্রহণ করে, তাহলে ১২ এপ্রিল অফিস-আদালত প্রাণ ফিরে পাবে।

তবে সবই নির্ভর করছে আগামী কয়েক দিনে করোনা পরিস্থিতির কোন্ দিকে যায় তার ওপর। ১৪ দিন ঘরে থাকার বিষয়ে শুধু বাংলাদেশ নয় বিশ্বের সব বিশেষজ্ঞই একমত। সরকার তাই কোন ঝুঁকি নিতে যাবে না। সে হিসেবেও ৫ এপ্রিল সরকারি অফিস আদালত যে খুলছে না— তা মোটামুটি নিশ্চিত।

এ কারণেই সরকারি ছুটি ৪ এপ্রিল থেকে বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী অনুমোদন দেওয়ার পর ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।

এই লম্বা ছুটির ফাঁদে অর্থনীতি থেকে শুরু করে সব সেক্টরে যে ক্ষতি হচ্ছে তা কাটিয়ে উঠতে হয়তো শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল করে শুধুমাত্র শুক্রবারকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা আসতে পারে করোনাভাইরাস পরবর্তী সময়ে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর