ঢাকা, সোমবার, ১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

যেসব জিনিস থেকে করোনাভাইরাস ছড়াতে পারে

২০২০ মার্চ ৩০ ১৯:২২:৫৮
যেসব জিনিস থেকে করোনাভাইরাস ছড়াতে পারে

করোনা আতঙ্কের কারণে লকডাউনে পৃথিবীর শতাধিক দেশ। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যাক্রমাগত বারড়ছেই। করোনা থেকে বাঁচতে এই মুহূর্তে সবাইকে সচেতন হতে হবে। এবার জেনে নিন নিত্য প্রয়োজনীয় যেসব জিনিস থেকে করোনাভাইরাস ছড়াতে পারে।

করোনা আতঙ্কের জেরে লকডাউনে গোটা পৃথিবীর শতাধিক দেশ। এই মুহূর্তে গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৬৩ হাজার ৯২৮। ভারতেও চলছে লকডাউন। ভাইরাসের সংক্রমণের গতিতে রাস টানতেই এই পদক্ষেপ।

কিন্তু তা-ও সচেতনতার অভাবে বা অসতর্কতায় ছড়াতে পারে করোনাভাইরাসের সংক্রমণ! মোবাইল, ঘড়ি, চশমা বা বাজারের ব্যাগ থেকেও ছড়াতে পারে করোনার সংক্রমণ! কীভাবে রুখবেন এই সংক্রমণ।

বাইরে থেকে বাড়িতে ফিরে দু’টি হাত, পায়ের পাশাপাশি ভালো করে ধুয়ে নিতে হবে চশমা, মোবাইল ফোন বা বাজারের থলিও। স্যানিটাইজারে ভেজানো কাপড় বা তুলো দিয়েই পরিষ্কার করতে হবে চশমা বা মোবাইল ফোন।

বাজারের ব্যাগটিকেও সাবান পানিতে ভালো করে ধুয়ে রোদে শুকোতে দিতে হবে। এই সময় পলিথিনের ব্যাগ না ব্যবহার করাই ভালো। কারণ, পলিথিনের ব্যাগে দীর্ঘক্ষণ জীবিত থাকতে পারে করোনাভাইরাস।

বাইরে থেকে বাড়িতে ফিরে বাইরের জামা-কাপড় সাবান পানিতে ভালো করে ধুয়ে রোদে শুকোতে দিতে হবে। কারণ, করোনাভাইরাস আপনার জামা-কাপড়ের থেকেও সংক্রমিত হতে পারে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর