ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

তামিম মুশফিকদের ১টি বিষয়ে সতর্ক করলেন মাশরাফি

২০২০ মার্চ ৩০ ১৭:৫৯:৩১
তামিম মুশফিকদের ১টি বিষয়ে সতর্ক করলেন মাশরাফি

করোনাভাইরাসের কারণে ক্রিকেটীয় কর্মকাণ্ড সব বন্ধ। ঘরবন্দী অবস্থায় আছে বেশির ভাগ ক্রিকেটার। ফিটনেস ধরে রাখা এই সময়ে ক্রিকেটারদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যেখানে এমন সময় মানসিক অবসাদেও পড়তে পারে ক্রিকেটাররা। যার কারণে সবাইকে এই বিষয়ে সচেতন থাকতে হবে বলে জানান বাংলাদেশ জাতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বর্তমান সময়ে ঘরে বসে কিভাবে অবসর সময় কাটাচ্ছেন মাশরাফি? ‘বিডিনিউজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন;“আমার জন্য সবচেয়ে কঠিন কাজ ঘরে বসে থাকা। এমনিতে ইনজুরির জন্য জীবনে অনেকটুকু সময় শুয়ে-বসে কাটাতে হয়েছে। সুস্থ থেকে টানা এত লম্বা সময় ঘরে আটকে থাকিনি কখনও। আপনারা প্রায় সবাই জানেন, আমার আড্ডা দিতে, বন্ধুদের সঙ্গে সময় কাটাতে ভালো লাগে। ক্রিকেটের বাইরে নানা ব্যস্ততাও আছে এখন।”

“সব ঠিক থাকলে এখন হয়তো ঢাকা লিগে খেলতাম। আপাতত অলস সময়ই কাটছে। বাসায় যতটা ভালো থাকা যায়, চেষ্টা করছি থাকার। বাচ্চাদের সঙ্গে মজায় সময় কাটানোর চেষ্টা করছি। এলাকার কিছু কাজ তো থাকেই (নড়াইল-২ আসনের সংসদ সদ্য হিসেবে), ফোনেই যতটা করা সম্ভব চেষ্টা করছি ও নির্দেশনা দিচ্ছি।”– যোগ করেন নড়াইল এক্সপ্রেস।

মানসিক অবসাদের জন্যে অনেক ক্রিকেটার খেলা থেকে দূরে চলো যান। গতবছর অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল মানসিক অবসাদের জন্যে ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন। তবে বাংলাদেশের সামাজিক অবস্থা ভিন্ন। চাইলেও ম্যাক্সওয়েলের মত এবাবে বলে বিরতিতে যাওয়া যায় না। তা স্বীকার করতে ভুলেননি মাশরাফি। আর তাই সবাইকে এই বিষয়ে সচেতন হতে বললেন তিনি।

ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক আরও বলেন;“ঘরে আটকে থেকে অনেকের অবসাদ আসতে পারে। তবে আমাদের এখানে আসলে মানসিক স্বাস্থ্য ততটা গুরুত্ব পায় না। আমাদের সামাজিক বাস্তবতা ভিন্ন। মার্কাস ট্রেসকোথিক বা গ্লেন ম্যাক্সওয়েলরা যেভাবে নিজেদের বিষন্নতা কথা বলতে পারে, আমাদের এখানে সেই সুযোগ নেই। কেউ যদি বলে, ‘ভালো লাগছে না’, তাহলে আমরা হয়তো ধরে নেব সে ভয় পাচ্ছে বা কোনো অজুহাত দিচ্ছে। অনেকে আবার ব্যাপারটি সেভাবে অনুভবই করে না। যারা করে, তারা প্রকাশ করে না বা প্রয়োজন বোধ করে না। সবার এদিকটায় সতর্ক থাকা উচিত। তবে আমার মনে হয় না খুব একটা সমস্যা হবে।

প্রসঙ্গত যে, মানসিক অবসাদের জন্য গত বছর ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। তবে অস্ট্রেলিয়ান ঘরোয়া বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সকে নেতৃত্ব দিয়ে আবারও বাইশ গজে ফিরেন তিনি।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর