ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

যারা প্রতিদিনের খাবার প্রতিদিন জোগাড় করে তাদের কী হবে

২০২০ মার্চ ২৯ ০০:৪১:১৬
যারা প্রতিদিনের খাবার প্রতিদিন জোগাড় করে তাদের কী হবে

প্রাণঘা’তী করোনাভাই’রাসের কারণে গোটা দেশ প্রায় ‘লকডাউন’ অবস্থায় আছে। বন্ধ আছে সরকারি, বেসরকারি সব অফিস। মানুষের চলাচলও সীমিত। এই পরিস্থিতি উচ্চবিত্ত, মধ্যবিত্তরা সামলে নিলেও সমস্যায় পড়তে হচ্ছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ। যা বুঝতে দেড়ি হয়নি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে টেস্ট অধিনায়ক মুমিনুল হক সৌরভের।

করোনাভাই’রাস নিয়ে অবাক হয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এক সাক্ষাৎকারে মুমিনুল হক বলেন; “অবিশ্বাস্য একটা ঘটনা। এই সময়ের মানুষের কল্পনাতেও ছিল না এমন কোনো বিপদ হতে পারে। পুরো পৃথিবী থমকে গেছে। যেভাবে মানুষ আক্রা’ন্ত হচ্ছে, মৃ’ত্যুর খবর আসছে, তাতে একটু দুশ্চিন্তা তো হয়ই।”

“তবে কী, আত’ঙ্কিত না হয়ে সচেতন জীবন যাপন করলে ভালো। যে নির্দেশনা দেওয়া আছে সেগুলো ঠিকঠাক পালন করলে করোনাভাই’রাসের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। আমি সবাইকে বলব, সৃষ্টিকর্তার ওপর ভরসা রাখতে এবং সুশৃ’ঙ্খল জীবন যাপন করতে।”– যোগ করেন তিনি।

এইসময়ে সবচেয়ে দু’র্ভোগে পড়তে হবে রিকশাওয়ালা, শ্রমজীবী মানুষরা। যারা দিনে এনে দিনে খাই। তাদের নিয়ে ২৮ বছর বয়সী এই ক্রিকেটার বলেন; “অবশ্যই। আমাদের দেশের বেশির ভাগ মানুষই তো খেটে খাওয়া। মধ্যবিত্ত তো এক দুই মাস ভালোভাবে পার করে দিতে পারবে। যে প্রতিদিনের খাবার প্রতিদিন জোগাড় করে তার কী হব?”

“রিকশাওয়ালা, কাঠের কাজ করে, দিনমজুর, বাসাবাড়িতে কাজ করে এই মানুষগুলোর জন্য জীবন কঠিন। এই পরিস্থিতিতে বেরও হওয়া যাবে না। আবার জীবনের ঝু ‘কি নিয়ে কাজে বের হচ্ছে। তাদের কথা ভাবলে ক’ষ্ট হয়। সেজন্যে সামর্থ্যবান সবাইকে এগিয়ে আসতে হবে।”


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর