ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

দেশে ফেরা প্রবাসীদের কাছে তারিক আনাম খানের অনুরোধ

২০২০ মার্চ ২৫ ২৩:০৫:১২
দেশে ফেরা প্রবাসীদের কাছে তারিক আনাম খানের অনুরোধ

প্রবাসী যাঁরা দেশে আসছেন তাঁদের কাছে তারিক আনাম খান অনুরোধ করেছেন ১৪ দিনের কোয়ারেন্টিন মানতে। বিশ্বব্যাপী করোনাভাইরাস বিদেশ থেকে ছড়িয়ে পড়েছে দেশে। এখনো যাঁরা বিদেশ থেকে এসে কোয়ারেন্টিন মানছেন না, তাঁদের কাছে সহযোগিতা চান এই অভিনেতা।

একটি ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমি নাটকের লোক। আমাদের অনেকেই পছন্দ করেন। তাঁদের মধ্যে বড় একটা অংশ প্রবাসী দর্শক, প্রবাসী ভাইয়েরা। আপনারা অবশ্যই দেশে আসবেন। দেশ আপনার। আপনারদের কাছে অনুরোধ, আপনি যদি দেশে এসে থাকেন তাহলে দয়া করে ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে যাবেন।’ এই সময় প্রবাসীদের ১৪ দিনের কোয়ারেন্টিনে সতর্কে থাকার কথা উল্লেখ করে তারিক আনাম বলেন, ‘লক্ষ করবেন এই সময় আপনার শরীরে কোনো উপসর্গ দেখা দেয় কি না। জ্বর, শুকনো কাশি, সর্দি, ডায়রিয়া নিয়মিত পর্যবেক্ষণ করেন।

তারপর যদি সেটা ৭ দিনে না থামে, তখন আপনি অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হবেন। দ্রুত ডাক্তারের পরামর্শ নেবেন।’ প্রবাসী দর্শকদের প্রশংসা করেন বলেন, ‘আমি দেখেছি আমাদের নাটক-সিনেমা প্রবাসীরা খুবই পছন্দ করেন। আমি বহুবার দেশের বাইরে গিয়েছি। আবুধাবি, দুবাই, মালয়েশিয়া, সিঙ্গাপুরে গিয়েছি। সেখানে সবাই আমাদের নাটকের প্রশংসা করেন। আমাদের নাটকের বড় একটা দর্শক তাঁরা।’ পৃথিবীর প্রায় প্রতিটি দেশই কোভিড ভাইরাস নিয়ে চিন্তিত।

সবাই এই ভাইরাস প্রতিরোধ নিয়ে শঙ্কার মধ্যে আছেন। ধনী-গরিব সব শ্রেণি-পেশা, জাতি-ধর্ম-বর্ণের সবাইকে আক্রমণ করছে করোনা। এই ভাইরাস বাইরে ঘুরে বেড়াচ্ছে। আমরা সেটাকে ঘরের ভেতরে নিয়ে আসছি। এভাবে আত্মীয়-পরিজন সবাই আক্রান্ত হতে পারে। এটা নিয়ে কেউ আতঙ্কিত হবেন না। সচেতন থাকার কথা বলেন তারিক আনাম খান। তারিক আনাম খান এই সময় নিজের সচেতনতার কথা উল্লেখ করে বলেন, ‘চেষ্টা করছি বাড়ির বাইরে না যেতে। আমার কারণে যেন অন্য কারও কোনো ক্ষতি না হয়। অথবা অন্য কারও কারণে আমার বা আমার পরিবারের যেন কোনো ক্ষতি না হয়। এটা মানুষ হিসেবে আমার বড় দায়িত্ব।’ সবাই কীভাবে নিজ থেকে দায়িত্ব কীভাবে পালন করবেন উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন সময় বাইরে যেতে হয়। যখন যাব তখন প্রতি মুহূর্তে যেন আমার হাত পরিষ্কার করি। এ জন্য স্যানিটাইজার রাখতে পারি।

এই ভাইরাসের সবচেয়ে বড় শত্রু সাবানপানি। এ জন্য কোনো অবস্থায় কখনো হাত মুখে, চোখে বা নাকে নেবেন না। সাবধান থাকবেন হাঁচি-কাশি নিয়ে। কারণ এর মধ্য দিয়েই এই রোগ সংক্রমিত হয়।’ চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়েছে করোনাভাইরাস। দেশেও এখন প্রতিদিন করোনা-আক্রান্ত রোগী বাড়ছে। এই অবস্থায় কেউ বাইরে বের হবেন না। প্রয়োজনে বের হলেও সবার কাছে থেকে ৩ ফুট বা ৩ হাত দূরত্ব বজায় রাখতে বলেন এই অভিনেতা। সরকারি ছুটি ঘোষণা নিয়ে তারিক আনাম খান বলেন, সরকার যে ছুটি ঘোষণা করেছে, ‘এটাকে অনেকেই মনে করতে পারেন এটা ফুর্তির ব্যাপার, মজার ব্যাপার। এটা মোটেও ভাববেন না। যতটুকু পারেন এই সময় বাড়ির মধ্যে আবদ্ধ থাকবেন। এই সময়ে বাইরে বের হবেন না।

বাইরে বের হলে বাসায় প্রবেশের আগে যে জায়গাগুলো হাত দিয়ে ধরেছেন, সেই জায়গা পরিষ্কার করুন। তারিক আনাম খান সবার উদ্দেশে বলেন, ‘আতঙ্কিত হবেন না, সচেতন থাকুন। নিজে ঠিকভাবে চলুন। অন্যেও যেন ঠিক ভাবে চলে, সেদিকে খেয়াল রাখবেন। এই ছুটিতে ঘরের মধ্যেই থাকবেন। এবং সবাইকে বলবেন কেউ যেন আতঙ্কিত না হয়। সচেতন হয়ে প্রতিবার ২০ সেকেন্ড ধরে দিনে বারবার হাত ধোবেন। যদি হাত ধোয়ার কিছু না থাকে, তাহলে কাপড় কাচার সাবান দিয়ে হাত ধুলেও চলবে। আবার বলছি, আপনারা দয়া করে আতঙ্কিত না হয়ে কোভিড-১৯ প্রতিরোধে সতর্ক থাকবেন। আমরা সব সময় পেরেছি এবারও পারব ইনশা আল্লাহ।’


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর