ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

মৃত্যুর আগে বিশ্বকে মর্মস্পর্শী বার্তা দিলেন চিকিৎসক

২০২০ মার্চ ২৫ ১৮:৫৬:২২
মৃত্যুর আগে বিশ্বকে মর্মস্পর্শী বার্তা দিলেন চিকিৎসক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) দিন দিন বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। রোগীদের চিকিৎসা দিতে গিয়ে সংক্রমিত হচ্ছেন ডাক্তাররাও। প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে লড়াই করে হেরে যাচ্ছেন তাদের কেউ কেউ। তেমনি গতকাল মঙ্গলবারও জীবন প্রদীপ নিভে গেল পাকিস্তানের এক চিকিৎসকের।

তবে মৃত্যুর ঠিক আধা ঘণ্টা আগে হাসপাতালের বিছানায় শুয়ে প্রাণঘাতী এ ভাইরাসের বিষয়ে একটি ভিডিও ধারণ করেন ডা. উসামা রিয়াজ নামের ওই চিকিৎসক। যেখানে বিশ্ববাসীর উদ্দেশে কিছু মর্মস্পর্শী কথা বলে গেছেন তিনি।

নিজের মোবাইলে ধারণ করা ওই ভিডিওতে রিয়াজ বলেন, ভয়ংকর এ ভাইরাস নিয়ে কোনো রসিকতা করবেন না। দেশকে বাঁচাতে, গোটা বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হয়ে এর বিরুদ্ধে লড়াই করতে হবে। নিজের এবং অন্যের পরিবারসহ সবাইকে বাঁচাতে হবে। তাই সচেতন ও সাবধান থাকুন।

আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম জানায়, চিকিৎসক রিয়াজ পাকিস্তানের লাহোরের একটি নার্সিং হোমে কর্মরত ছিলেন। সম্প্রতি ইরাক ও ইরান থেকে ফিরে আসা করোনা আক্রান্ত নাগরিকদের চিকিৎসা সেবা দেন তিনি। এক সময় নিজেও সংক্রমিত হন। কিন্তু প্রাণঘাতী এ ভাইরাসের সঙ্গে লড়াই করে জয়ী হতে পারেননি তিনি।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরের প্রথম প্রাদুর্ভাব দেখা দেয় করোনাভাইরাসের। গত তিন মাসের মধ্যে এটি বিশ্বের ১৯৭টি দেশে ছড়িয়ে পড়ে। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৮ হাজার ৯৪৪ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ৪ লাখ ২৫ হাজার ৩২৩ জন। এখন পর্যন্ত হাসপাতালের চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৯ হাজার ২২৫ জন।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর