ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭

ম্যাচ পরিবর্তন করে দিতে পারে এমন ২ বাংলাদেশী ক্রিকেটারের নাম উল্লেখ করেছেন কোহলি

২০২০ মার্চ ২৫ ১২:০৪:৩০
ম্যাচ পরিবর্তন করে দিতে পারে এমন ২ বাংলাদেশী ক্রিকেটারের নাম উল্লেখ করেছেন কোহলি

বিরাট কোহলির মত ব্যাটসম্যান যেখানে ভারতের দলপতি, সেখানে বাংলাদেশ লড়েছিল দলের সেরা দুই অস্ত্র সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়াই। দুই দলের পার্থক্যটা র‍্যাংকিং টেবিলেই সুস্পষ্ট ছিল। মাঠের লড়াইয়ে যেন আরও স্পষ্ট হয়ে উঠল- টেস্টে কোথায় ভারত, আর কোথায় আছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজে প্রতিদ্বন্দ্বিতার ছাপ থাকলেও টেস্ট সিরিজে ছিল বিবর্ণ বাংলাদেশ। দুই ম্যাচই শেষ তৃতীয় দিনে, দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে পরাজয়। কোহলিদের কাছেও যেন বাংলাদেশের এমন পারফরম্যান্স অপ্রত্যাশিত ছিল। আর তাই ইডেন টেস্ট শেষে যথাসম্ভব বাংলাদেশের পক্ষেই কথা বললেন ভারতীয় অধিনায়ক।

কোহলি মনে করেন, সাকিব-তামিম থাকলে লড়াইটা আরেকটু ভিন্নও হতে পারত। মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ থাকলেও দুই জন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ভালো ফল এনে দেওয়ার জন্য অন্তত টেস্টে যথেষ্ট নন বলে অভিমত কোহলির।

তিনি বলেন, ‘বাংলাদেশ তাদের সবচেয়ে অভিজ্ঞ দুই খেলোয়াড়- সাকিব ও তামিমকে ছাড়া এই সিরিজ খেলেছে। মুশফিক ও রিয়াদ ছিল, কিন্তু মাত্র দুই জন খেলোয়াড় আপনাকে টেস্টে জিতিয়ে দিতে পারবে না।’

বাংলাদেশ বছরে টেস্ট খেলেই বা কয়টি! অথচ ভারতের মত দলগুলো টেস্টকেই সবচেয়ে গুরুত্ব দিয়ে থাকে। আগের দিন পেসার আল আমিন হোসেন তো আক্ষেপ করে বলেছিলেনও- ‘ভারত খেলতেই আছে, খেলতেই আছে’। একজন পেসারের আকুতি থেকে দলের হতাশাও বোঝা যায়। কোহলিও মনে করেন, বেশি টেস্ট ম্যাচ খেললে বাংলাদেশ পরিণত দলে রূপ নিতে পারে।

তিনি বলেন, ‘দলের বাকি খেলোয়াড়রা তরুণ। তারা যত খেলবে তত অভিজ্ঞ হয়ে উঠবে। দুই ম্যাচ খেলার পর যদি আপনি দেড় বছর আর টেস্ট না খেলেন তাহলে তো বুঝবেনই না টেস্ট ম্যাচের ভিন্ন ভিন্ন পরিস্থিতি কীভাবে সামাল দিতে হবে।

আন্তর্জাতিক ক্রিকেট খেলার দক্ষতা তাদের আছে। কিন্তু তাদের নিয়মিত এমন পরিস্থিতির সম্মুখীন হওয়া প্রয়োজন, কীভাবে ভালো করা যায় সেটা অনুধাবনের জন্য।’


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর