ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

প্রবাসীদের প্রতি মিশা, ইমোশনাল নয়, প্রফেশনাল হোন

২০২০ মার্চ ২১ ২০:১৬:২০
প্রবাসীদের প্রতি মিশা, ইমোশনাল নয়, প্রফেশনাল হোন

ঢাকাই ছবির জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগরের দেশে থাকলেও তার স্ত্রী সন্তান থাকছেন নিউ ইয়র্কে। সেখানে তারা হোম কোয়ারেন্টাইনে থাকলেও দেশ থেকে খুব চিন্তায় আছেন এ অভিনেতা। তার পরও দেশের জনপ্রিয় অভিনেতা ও শিল্পী সমিতির সভাপতি হওয়ার কারণে সামাজিক দায়বদ্ধতার জায়গা

থেকে মানুষকে সচেতন করতে শনিবার আসেন এফডিসিতে। সেখানে তার নেতৃত্বে হয় করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচী। মানুষের মাঝে মাস্কও বিতরণ করেন তার সমিতি। এসব কর্মকাণ্ডের এক ফাঁকে সমকাল অনলাইনের সঙ্গে কথা হয় মিশা সওদাগরের। চীন থেকে ছড়িয়ে পড়া এ সংক্রামক ব্যাধী এখন ইউরোপের ইটালি, স্পেন, জার্মান, ফ্রান্সসহ আরও অনেক দেশে বিস্তার করছে। বিষয়টি উল্লেখ করে মিশা সওদগার বলেন, দেশে আমি একা আছি। আমার স্ত্রী সন্তান আছে নিউ ইয়র্কে। তারাও সেখানে লকডাউন।

তাদের জন্য আমার ভীষণ খারাপ লাগছে। এ অবস্থায় আমি চেয়েছিলাম তাদের পাশে থাকতে। কিন্তু যেতে পারিনি। করোনাভাইরাসে ইতোমধ্যে বাংলাদেশে দুইজন মারা গিয়েছে। আক্রান্তের সংখ্যা এখন ২০ জন। বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়েছে বিদেশ ফেরত প্রবাসী থেকে। তাই প্রবাসীদের সবচেয়ে বেশি সতর্কতা অবলম্বনের অনুরোধ করেছেন মিশা। তিনি বলেন, ‘প্রবাসী ভাইয়েরা যারা দেশের বাইরে থেকে আসছেন, তারা প্লিজ কোয়ারেন্টাইনে থাকুন কমপক্ষে দুই সপ্তাহ। দেশে যে কজন করোনায় আক্রান্ত তাদের ইতালি ফেরত প্রবাসীর সংস্পর্শ পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নতুন করে যেন এ রোগ না ছড়ায় সেদিকে বিশেষ সতর্কতা অবলম্বন করুন। করোনা নিয়ে পলিটিক্স করবেন না।

কীভাবে করোনা মুক্ত হওয়া যায় এটা নিয়ে সচেতন থাকুন দয়া করে।’ করোনা আতঙ্কের এই সময়ে মিশা সওদাগর প্রবাসীদের ইমোশনাল নয়, প্রফেশনাল হওয়ার আহ্বান জানান শিল্পী সমিতির এ নেতা। তিনি বলেন, প্রবাসী ভাইয়েরা। করোনাভাইরাস নিয়ে আপনারা ইমোশনাল নয়, প্রফেশনাল হোন। জোরাজুরি নয়, স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যান। এ সংক্রামক ছড়াচ্ছে গাণিতিক হারে। কাজেই এক পরিবারে তিনজন এ ভাইরাসে আক্রান্ত হলে সেখান থেকে নয়জনের মধ্যে যাবে।

সেখান থেকে আরও বাড়বে। দুটো সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকলে নিজে ভালো থাকবেন, আপনার পরিবার স্বজনরাও ভালো থাকবে। এর সাথে সাথে সচেতনা বাড়ান।’ সরকার ও বিশ্ব সাস্থ্য সংস্থা যেভাবে চলতে বলছেন সেভাবে চলতে সবাইকে আহ্বান জানিয়ে মিশা বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাস ঠেকাতে আমাদের বেস্ট ট্রাই করতে হবে। সরকারিভাবে যেভাবে সচেতন থাকার কথা বলা হচ্ছে সেগুলো অক্ষরে অক্ষরে পালন করতে হবে। নিজেদের সহযোগিতা ও সচেতনতা অন্যদের সুস্থ রাখবে। এতে আমা্র আপনার সবার পরিবারই ভালো থাকবে।’


ঢালিউড এর সর্বশেষ খবর

ঢালিউড - এর সব খবর