ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনায় সুরভঙ্গ

২০২০ মার্চ ১৯ ১৬:১০:০৭
করোনায় সুরভঙ্গ

সংগীতজগৎকে করোনাভাইরাস অনেকটাই থামিয়ে দিতে পেরেছে। এরই মধ্যে বড় বড় সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান, শিল্পী ও কনসার্ট আয়োজক করোনায় সংক্রমণের কারণে বাতিল করেছে কনসার্ট ও সংগীতবিষয়ক অনুষ্ঠানগুলো। আন্তর্জাতিক সংগীতাঙ্গনে কোভিড–১৯–এর প্রভাব নিয়ে লিখেছেন সাদিয়া ইসলাম। সরে

গেলেন শিল্পীরা বিলি আইলিশ করোনাভাইরাস থামিয়ে দিয়েছে বিলি এলিশের নতুন অ্যালবাম হোয়্যার ডু উই গোর পরবর্তী কনসার্টগুলো। আবার হয়তো নতুন করে এই কনসার্টের শিডিউল করা হবে। তবে সেটা কবে, তা এখনো জানাননি বিলি। টেলর সুইফট আগামী ৫ এপ্রিল যুক্তরাষ্ট্রের আটলান্টার ক্যাপিটাল ওয়ানের জ্যামফেস্টে মঞ্চে ওঠার কথা ছিল টেলর সুইফটের, কিন্তু এখন আর তা হচ্ছে না।

করোনার সংক্রমণ বাড়ার আতঙ্কে পুরো জ্যামফেস্টই বাতিল হয়ে গেছে। মাইলি সাইরাস অস্ট্রেলিয়াতে এরই মধ্যে অনেকে করোনায় আক্রান্ত। ওখানেই কোয়ারেন্টিনে আছেন করোনায় আক্রান্ত দম্পতি হলিউড অভিনেতা টম হ্যাঙ্কস ও অভিনেত্রী রিটা উইলসন।

নিয়মিত বন্দিজীবনের হালনাগাদ তাঁরা জানাচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। অস্ট্রেলিয়ায় যেন এই ভাইরাসের প্রকোপ আর না বাড়ে, তাই সেখানে এ বছরের সবচেয়ে বড় আয়োজন ওয়ার্ল্ড ট্যুর বুশফায়ার রিলিফ কনসার্ট বাতিল করা হয়েছে।

এ কনসার্টের মূল আকর্ষণ ছিল মাইলি সাইরাসের পরিবেশনা। বব ডিলান আর অনেকের মতো নোবেলজয়ী এই মার্কিন শিল্পীও তাঁর জাপান সফর বাতিল করেছেন। আগামী এপ্রিলেই টোকিও এবং ওসাকাতে ১৫টি কনসার্ট করার কথা ছিল ডিলানের। গানস এন রোজেস অনেক জনপ্রিয় গানের এই দলের কোস্টারিকাতে কনসার্ট করার কথা ছিল, কিন্তু করোনার কারণে সেই আয়োজন আপাতত স্থগিত করা হয়েছে। জাস্টিন বিবার ৪৫টি শহর ঘুরে কনসার্ট করার কথা ছিল জাস্টিন বিবারের।

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে আপাতত কনসার্টগুলো নিয়ে নতুন করে ভাবছেন জাস্টিন বিবার ও কনসার্ট আয়োজকেরা। জোনাস ব্রাদার্স গত বছর নতুন করে আবার দল শুরু করেছিলেন জোনাস ভ্রাতারা। আর এ বছরই করোনার কারণে বড় ধাক্কার মুখোমুখি হলেন তাঁরা।

আগামী ১ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে একাধিক পরিবেশনার কথা ছিল নিক, জো ও কেভিন জোনাসের। কিন্তু ভক্ত–শ্রোতা ও নিজেদের নিরাপত্তার কথা ভেবে সব ধরনের কনসার্ট বাতিলের ঘোষণা দেন তাঁরা। উৎসবও ভন্ডুল ব্লুফেস্ট ২০২০ অস্ট্রেলীয় সরকার কড়াভাবে যেকোনো জনসমাগম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

এই সূত্র ধরেই বাতিল করা হয়েছে আগামী ৯ থেকে ১৩ এপ্রিলের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া ব্লুফেস্ট ২০২০। এবারের এই উৎসবে স্থানীয় ও আন্তর্জাতিক শিল্পীদের প্রায় ৭০টি দলের যোগ দেওয়ার কথা ছিল। এদের মধ্যে ছিল প্যাটি স্মিথের গানের দল দ্য জিপসি কিংস, কুল অ্যান্ড দ্য গ্যাং, জর্জ বেনসনসহ আরও অনেক। রেডিও ওয়ান বিগ উইকেন্ড ফেস্টিভ্যাল প্রতিবছরের মতো এবারের মে মাসেও অনুষ্ঠিত হতে যাচ্ছিল জমকালো এই অনুষ্ঠান।

তবে স্কটিশ সরকার ৫০০ জনের বেশি মানুষের সমাগমের ওপরে নিষেধাজ্ঞা আনলে এই উৎসব বাতিল করা হয়। উল্লেখ্য, এই অনুষ্ঠানের শিল্পীর তালিকায় ছিলেন ক্যামিলা কাবেও, এজে ট্রেসই, বিফি ক্লাইরোসহ আরও অনেকে। একাডেমি অব কান্ট্রি মিউজিক অ্যাওয়ার্ডস এ বছর ৫৫তম বার্ষিক একাডেমি অব কান্ট্রি মিউজিক অ্যাওয়ার্ডস পেছানো হয়েছে করোনাভাইরাসের কারণে। শোনা গেছে, অনুষ্ঠানটি আপাতত আগামী সেপ্টেম্বর পর্যন্ত পেছানো হয়েছে।

ঘরে বসেই কনসার্ট! বাইরে বের হওয়া মানা তো কী হয়েছে? এবার ঘরে বসেই দারুণ কনসার্টের আয়োজন করছেন বিশ্বখ্যাত শিল্পীরা। কোল্ডপ্লে ব্যান্ডের সদস্য ক্রিস মার্টিন ‘টুগেদার অ্যাট হোম’ (বাড়িতে একসঙ্গে) নামে একটি হ্যাশট্যাগ চালু করে একাই সামাজিক যোগাযোগমাধ্যম ও ইউটিউবে ‘লাইভ’ গান গেয়ে শোনাবেন শ্রোতাদের। তিনি অন্য শিল্পীদেরও ঘরবন্দী মানুষদের জন্য গান করার আহ্বান জানান। এতে সাড়া দেন অস্কারজয়ী গায়ক জন লিজেন্ড।

তিনিও পরদিন নিজ বাড়ি থেকে ‘লাইভ’ গান করেন সবার জন্য। এর আগে এই পদ্ধতিতেই অভিনব কায়দায় কনসার্ট করেছিলেন স্প্যানিশ শিল্পী ও গীতিকার আলেহান্দ্রো সান এবং কলোম্বিয়ার রকশিল্পী জুয়ানেস।


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর