ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

করোনাভাইরাসের ভয়ঙ্কর থাবা ক্রীড়াঙ্গনকে করেছে স্থবির

২০২০ মার্চ ১৯ ১৩:২৭:৪৭
করোনাভাইরাসের ভয়ঙ্কর থাবা ক্রীড়াঙ্গনকে করেছে স্থবির

করোনাভাইরাস এভাবে মহামারিতে রূপান্তরিত হবে কয়েক সপ্তাহ আগেও হয়তো কল্পনা করেনি কেউ। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি থমকে দিয়েছে পুরো বিশ্বকে। বিশ্বজুড়ে প্রায় দুই লাখ বিশ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা ৯ হাজারের কাছাকাছি।

করোনাভাইরাস যেহেতু ছোঁয়াচে রোগ এবং এখন পর্যন্ত কোনো ধরনের ভ্যাকসিন আবিষ্কার হয়নি ফলে ভাইরাসটি প্রতিরোধের জন্য ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন গবেষক-চিকিৎসকরা। বেশ কয়েকটি দেশ জন সমাগম নিষিদ্ধই করে দিয়েছে। এদিকে, এই পরামর্শ সরাসরিই প্রভাব ফেলেছে সব ধরনের খেলাধুলার ওপর।

কারণ খেলাধুলা মানেই তো এক জায়গায় অনেক মানুষের সমাগম। বিজ্ঞাপন করোনাভাইরাসের প্রকোপ রীতিমতো স্থবির করে দিয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। চলুন ক্রীড়াঙ্গনে করোনার প্রকোপ জেনে নেওয়া যাক- থমকে গেছে দেশের ক্রীড়াঙ্গন: দেশীয় ক্রীড়াঙ্গনে করোনার প্রকোপ সবার আগে পড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত হতে যাওয়া দুটি প্রীতি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের ওপর। এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের মধ্যকার ওই ম্যাচ দুটি স্থগিতের ঘোষণা দেয় বিসিবি। তারপর একের পর এক দেশের সব খেলাধুলাই স্থগিতের ঘোষণা আসে।

বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর স্থগিত করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে পরে দেশের সব ধরনের খেলাধুলা ৩১ মার্চ পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত জানায় ক্রীড়া মন্ত্রণালয়। ফলে ক্রিকেটে জনপ্রিয় ঢাকা প্রিমিয়ার লিগ ও ফুটবলে বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং বাংলাদেশ গেমসও স্থগিত হয়ে পড়ে। হঠাৎ স্তব্ধ ক্রিকেট: করোনাভাইরাস যখন সবে আতঙ্ক ছড়াতে শুরু করেছে তখন ইংল্যান্ড ক্রিকেট দল শ্রীলঙ্কা সফরে, দক্ষিণ অফ্রিকা ক্রিকেট দল ভারতে।

কালক্ষেপন না করে তৎক্ষনাৎ সফর বাতিল করে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। পরে সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া ছাড়ে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সম্প্রতি সময়ে হতে যাওয়া সব ধরনের সিরিজও পরে স্থগিত করা হয়। সেই ধারাবাহিকতায় জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) স্থগিত করা হয়েছে। পাকিস্তান সুপার লিগও (পিএসএল) শেষ পর্যন্ত চালিয়ে নেওয়ার সাহস দেখায়নি পিসিবি। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ড আগেভাগে শেষ করে দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ তাদের দেশের সব ধরনের ক্রিকেট স্থগিতের ঘোষণা দিয়েছে। স্থবির আন্তর্জাতিক ফুটবল ও ইউরোপিয়ান ফুটবল: করোনার প্রভাব সবার আগে পড়েছে ফুটবলে। বিশেষ করে ইউরোপিয়ান ফুটবলে। চীনের পর ইতালিতে মহামারি আকার ধারণ করেছে ভাইরাসটি। সবার আগে ইতালিয়ান সিরি ‘আ’ সহ তাদের দেশের সব ধরনের ক্রীড়া ইভেন্ট বন্ধ করে দেয়। পরে জনপ্রিয় স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ানসহ সব ধরনের ফুটবল লিগ স্থগিত করা হয়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা ইউরোপা লিগও স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। আন্তর্জাতিক পর্যায়েও সব ধরনের ফুটবল স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়।

ইউরো পিছিয়ে দেওয়া হয়, কোপা আমেরিকা পিছিয়ে দেওয়া হয়, বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলোও স্থগিত করে দেওয়া হয়েছে। স্থবির হয়ে পড়েছে পুরো ফুটবলবিশ্ব। অলিম্পিক পেছানোর দাবি: সব কিছু ঠিক থাকলে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ নামে খ্যাত এবারের অলিম্পিক গেমস মাঠে গড়ানোর কথা আগামী জুলাইয়ের ২৪ তারিখে। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে অলিম্পিক নির্ধারিত সময়ে মাঠে গড়াবে বলে মনে করছেন না অনেকেই। অলিম্পিক পেছানোর দাবি উঠছে সর্বমহলে।

এই দাবি তোলাদের একজন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। অলিম্পিক কমিটিও ইঙ্গিত দিয়ে রেখেছে, পিছিয়ে যেতে পারে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।

টেনিস স্থগিত: পূর্ব সূচি অনুযায়ী ফ্রেঞ্চ ওপেন শুরু হওয়ার কথা ছিল আগামী ২৪ মে। করোনার প্রকোপ পড়েছে এই গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্টেও। এক বিজ্ঞপ্তিতে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ২৪ মে’র বদলে এবারের ফ্রেঞ্চ ওপেন শুরু হবে ২০ সেপ্টেম্বর। ফ্রেঞ্চ ওপেনের সঙ্গে টেনিসের অন্য প্রায় সব প্রতিযোগিতাই স্থগিত আছে করোনাভাইরাসের কারণে। অন্যান্য: করোনার প্রভাবে অ্যাথলেট, গলফ, বাস্কেটবল, শুটিংয়ের প্রায় সব টুর্নামেন্টও স্থগিত হয়েছে। ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবারের শুটিং বিশ্বকাপ। করোনার প্রভাবে সেটা সরাসরি বাতিল করে দেওয়া হয়েছে।

চীনের নানজিংয়ে ১৩ মার্চ শুরু হওয়ার কথা ছিল অ্যাথলেটিকসের ওয়ার্ল্ড ইনডোর চ্যাম্পিয়নশিপ। সেটা আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। গলফের এশিয়ান ট্যুর স্থগিত করা হয়েছে। ফরমুলা ওয়ানের টুর্নামেন্ট বসার কথা ছিল অস্ট্রেলিয়াতে।

সেটাও স্থগিত করা হয়েছে। এদিকে, করোনাভাইরাসের কারণে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই তাদের কার্যালয়ে তালা ঝুলিয়েছে। বাসা থেকে কর্মীদের কাজ করার নির্দেশ দিয়েছে বিসিসিআই। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেছে ফিফা ও উয়েফা। গত কয়েক দশকে বিশ্ব এভাবে থমকে গিয়েছিল কিনা সন্দেহ! প্রত্যাশা- করোনার প্রকোপ থেমে যাক এখানেই।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর