ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

সেরা উদীয়মান ফুটবলারদের একাডেমিতে রাখার পরিকল্পনা

২০২০ মার্চ ১৮ ২০:১৮:২৭
সেরা উদীয়মান ফুটবলারদের একাডেমিতে রাখার পরিকল্পনা

দেশের পাইপলাইনের সবচেয়ে বড় প্লাটফর্ম মনে করা হয় পাইওনিয়ার লিগকে। দেশের ৭০ দলের অংশগ্রহণে প্রায় ২১শ’ ফুটবলারকে নিয়ে আয়োজিত হওয়া টুর্নামেন্ট শেষ হয়েছে ক’দিন আগে। এই টুর্নামেন্ট থেকে বাছাইকৃত সেরা ফুটবলারদের নিয়ে পরিকল্পনা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন

(বাফুফে)। বিজ্ঞাপন পুরো টুর্নামেন্ট থেকে ‘সেরা ২ শ’ জন উদীয়মান ফুটবলার’ বাছাই করেছে পাইওনিয়ার লিগ কমিটি। সেই তালিকাসহ বাফুফের কাছে একটা প্রস্তাব দিয়েছে। বাছাইকৃত ফুটবলারদের দুই-তিনব্যাপী ট্রায়ালের মাধ্যমে চূড়ান্ত করে ফেডারেশনের একাডেমিতে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ ও বয়সভিত্তিক দলে খেলানোর পরিকল্পনা করা হচ্ছে। পুরো টুর্নামেন্টজুড়ে প্রত্যেক ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ ও বাফুফের নিয়োজিত দুই কোচের বাছাইকৃত ফুটবলাররা এই ট্রায়ালের জন্য ডাক পাবেন বলে জানা যায়।

এ বিষয়ে পাইওনিয়ার লিগ কমিটির কো-চেয়ারম্যান ও বাফুফের সদস্য অমিত খান শুভ্র সারাবাংলাকে বলেন, ‘এ লিগটাই মূলত পাইপলাইন বড় ও শক্ত করার লিগ। প্রায় ২১’শ নিবন্ধিত ফুটবলার এ লিগে অংশ নিয়েছে। এখান থেকে আমরা ম্যাচ সেরা ফুটবলারদের নিয়ে প্রায় ২শ’ জনের তালিকা করেছি।

বাফুফের কাছে প্রস্তাব দিয়েছি তাদের একাডেমির আওতায় রাখা যায় কিনা। ফেডারেশনও ইতিবাচক সাড়া দিয়েছে।’ এই পাইপলাইন থেকেই প্রিমিয়ার লিগ থেকে শুরু করে ঘরোয়া ফুটবলের বিভিন্ন পর্যায়ে খেলে যাচ্ছেন ফুটবলাররা। এ লিগ থেকেই খেলোয়াড়রা জাতীয় দলের বিভিন্ন বয়সভিত্তিকেও খেলতে পারবে বলে মনে করে শুভ্র, ‘জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে ও টেকনিক্যাল ডিরেক্টর পল ওয়াটকিসের সঙ্গে কথা হয়েছে। তারা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার কথা বলেছেন। এরাই একসময় জাতীয় দলকে নেতৃত্ব দিবে।’ লিগ কমিটি ছাড়াও বাফুফের দু’জন কোচও লিগের ম্যাচ থেকে বিভিন্ন পজিশনে সেরা ফুটবলারদের বাছাই করে তালিকা করেছে বলে জানান শুভ্র।

দুই কোচ ও লিগ কমিটির তালিকা সংযুক্ত করেই ট্রায়ালের ব্যবস্থা করা হবে অচিরেই এমনটাই আশ্বাস কমিটির। এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সারাবাংলাকে বলেন, ‘শুভ্র অলিখিতভাবে বলেছে। বিষয়টি গুরুত্বের সঙ্গেই নিচ্ছি আমরা। তাকে লিখিত দিতে বলা হচ্ছে। কোচদের সঙ্গে কথা বলে ট্রায়ালের মাধ্যমে একাডেমিতে রাখার ব্যবস্থা করা যায় কি না সে বিষয়ে আলোচনা করবো।’


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর