ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

সৌম্যর বিয়েতে হরিণের চামড়া ‘পারিবারিক ঐতিহ্য’

২০২০ ফেব্রুয়ারি ২৫ ২২:৪৫:৩৫
সৌম্যর বিয়েতে হরিণের চামড়া ‘পারিবারিক ঐতিহ্য’

জাতীয় দলের তারকা ক্রিকেটার সৌম্য সরকার হরিণের চামড়ার তৈরি আসনে বসে আশীর্বাদ নিচ্ছেন। এমন বেশকিছু ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ছে, হচ্ছে সমালোচনা। তবে পরিবারের দাবি, আসনটির তার পারিবারিক ঐতিহ্যের নিদর্শন।

এ বিষয়ে জানতে চাওয়া হয় সৌম্য সরকারের বাবা সাবেক সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা কিশোরী মোহন সরকারের কাছে। তিনি বলেন, এই হরিণের চামড়াটি বহু পুরানো। এটির ওপর বসে প্রার্থনা করা হয়। এটি যুগ যুগ ধরে চলে আসছে।

এটি আমার পারিবারিক ঐতিহ্য হিসেবে বংশানুক্রমে পাওয়া। আমি আমার বাবার কাছ থেকে পেয়েছি। আমার জানা মতে আমার বাবা পেয়েছিলেন দাদুর কাছ থেকে। তবে এটি প্রথমে কে ব্যবহার করেছিলেন সেটা আমার জানা নেই। বিজ্ঞাপন কিশোরী মোহন আরও বলেন, আমার পূর্ব পুরুষ থেকে পাওয়া আরও অনেক জিনিস আমার কাছে আছে। সৌম্য আমার ছোট ছেলে।

তার বিয়ে নিয়ে অনেক ব্যস্ত সময় পার করছি। তবে হরিণের চামড়ার বিষয়টি নিয়ে একটি গ্রুপ তিলকে তাল করার চেষ্টা করছে। অতি উৎসাহী হয়ে একটি বিশেষ মহল রঙ-চঙ করে আমার পারিবারিক ঐতিহ্যকে ক্ষুণ্ণ করার চেষ্টা করছে। ছবিতে দেখা যায়, হরিণের চামড়ার তৈরি আসনের ওপর কখনও বসে, কখনও দাঁড়িয়ে আছেন সৌম্য।

তার আশীর্বাদের সব কার্যক্রম সম্পন্ন হয় হরিণের চামড়ার ওপরই। পারিবারিক আয়োজনে গোপনে বিয়ের সব প্রস্তুতি সম্পন্ন হলেও কনে প্রিয়ন্তি দেবনাথ পূজার সঙ্গে সৌম্যের জানাশোনা আগে থেকেই। গত ২৪ ফেব্রুয়ারি খুলনায় কনের বাড়িতে হয়েছে আশীর্বাদ অনুষ্ঠান। ২১ ফ্রেব্রুয়ারি সাতক্ষীরা শহরের মধ্য কাটিয়া এলাকায় সৌম্য সরকারের বাড়িতে সম্পন্ন হয় ছেলের বাড়ির আশীর্বাদ।

হরিণের চামড়া ব্যবহার প্রসঙ্গে সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, জাতীয় দলের ক্রিকেটার সৌম্য সরকারের হরিণের চামড়ায় বসে আশীর্বাদের বিষয়টি আমার জানা নেই। আমাদের কাছে কোনো অভিযোগও আসেনি। তবে আলোচনা সমালোচনা হতেই পারে।

এটা পুলিশের আমলযোগ্য কোনো বিষয় নয়। তবে তিনি বলেন, যেহেতু এটা তাদের পারিবারিক ঐতিহ্যের ব্যাপার। বংশানুক্রমে তারা এটি পবিত্রতার প্রতীক হিসেবে প্রার্থনা করে আসছে। তাই এ বিষয়টি স্পর্শকাতর তো বটেই। আমরা বিষয়টি আমলে নেব না। তবে কেউ অভিযোগ করলে তদন্তপূর্বক বিবেচনা করা হবে।


সমকালীন এর সর্বশেষ খবর

সমকালীন - এর সব খবর