ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

'সৎ জীবনের সঙ্গে আমার একটা সম্পর্ক রয়েছে'

২০২০ ফেব্রুয়ারি ২১ ১৫:৩২:৪০
'সৎ জীবনের সঙ্গে আমার একটা সম্পর্ক রয়েছে'

ভাষা আন্দোলনের এই মাসে বায়ান্নর ইতিহাসকে প্রজন্ম থেকে প্রজন্ম তুলে ধরার পাশাপাশি রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দেওয়া হয় একুশে পদক। এ বছর ২০ জনকে দেওয়া হচ্ছে এই রাষ্ট্রীয় স্বীকৃতি। তাদের মধ্যে শিল্পকলা ও সংগীতে মিতা হক, বেগম ডালিয়া

নওশীন এবং অভিনয়ের জন্য একুশে পদক পেয়েছেন এসএম মহসীন। এই স্বীকৃতি এবং দীর্ঘ পথচলার নানা অভিজ্ঞতা, বর্তমান ব্যস্ততা অন্যান্য প্রসঙ্গে কথা বলেছেন বরেণ্য এই তিন শিল্পী একুশে পদকে ভূষিত হয়েছেন। অনুভূতির কথা জানতে চাই- প্রথমে সৃষ্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা। যারা আমাকে পুরস্কারটি দিয়েছেন তাদেরও ধন্যবাদ জানাই।

সারা জীবন চাকরি করেছি। চাকরির পরও অভিনয় নিয়ে আছি। একুশে পদক আমাকে শুধু আনন্দ দেয়নি, প্রেরণা জুগিয়েছে এগিয়ে যাওয়ার। এ পুরস্কার পাওয়াটা যে কোনো শিল্পীর জন্যই অনেক বড় অর্জন। সামনে আরও ভালো কাজ করব। সে স্বপ্ন নিয়েই এগিয়ে যাচ্ছি।

কখনও ভেবেছিলেন, এ পদক আরও আগে পাওয়া উচিত ছিল? না, এটা কখনই ভাবিনি। বরাবর আমার চাওয়া কম ছিল। আমার কাজ ঠিকঠাক করে গেছি। স্বাধীনতার পর পুরোপুরি আমি নাটকের সঙ্গে জড়িয়ে পড়েছিলাম। একটানা কাজ করছি। মঞ্চের চেয়ে টিভিতে বেশি কাজ করছেন। এ অঙ্গনের বর্তমান অবস্থাকে কীভাবে দেখছেন?

একটা অসম প্রতিযোগিতা চলছে। ভালো গল্পের খুব অভাব। বাংলাদেশ টেলিভিশনে আমরা মাসে ২টি নাটক করতাম। তাতে আমাদের যে পরিচিতি আসত সেই পরিচিতি এখন পাই না। আমাদের মনে রাখতে হবে, কেউ প্রতিযোগিতার বাইরে নই এবং সেই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে ভালো কাজ দিয়েই টিকে থাকতে হবে। আমাদের অনেক গল্পের প্রেক্ষাপট রয়েছে। সাহিত্যনির্ভর গল্প খুব প্রয়োজন।

বড় ঔপন্যাসিকদের উপন্যাস নিয়ে বেশি কাজ হওয়া দরকার। হাসান আজিজুল হক, শওকত আলী, আবু বকর সিদ্দিককে নিয়ে কাজ খুব কম হয়েছে। তাদের উপন্যাস যখন নাট্যরূপে আসবে তখন মানুষ ভালো অভিনয় পাবে। তবে আশার কথা হচ্ছে, তরুণ নির্মাতারা উপন্যাসনির্ভর কাজ শুরু করেছেন। অভিনয় ছাড়া আর কী করতে ভালোবাসেন? পড়াতে ভালোবাসি। ওয়ার্কশপ করতে ভালো লাগে। ইদানীং নিজে পড়তে ও বিশ্নেষণ করতে বেশ আরাম পাচ্ছি। মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে আরও কিছু কাজ করতে ইচ্ছা হয়।

একজন মুক্তিযোদ্ধা হিসেবে অনেক দায়দায়িত্বও রয়েছে। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা সুন্দর পৃথিবী গড়ে তোলার ক্ষেত্রে আমার সামান্য কাজ থাকলেও আমি আনন্দিত হবো। নবীন শিল্পীদের উদ্দেশে আপনি কী বলবেন? নিজেকে অনুসন্ধান করো। পড়াশোনা ও ওয়ার্কশপ করো এবং নিজেকে তৈরি করো। আমি থাকব না, তুমি থাকবে। এ কথাটা তাকে মনে রাখতে হবে।

জীবনের আর কিছু কি চাওয়ার আছে? আমি কখনই চাওয়ার মধ্যে যাইনি। সৎ জীবনের সঙ্গে আমার একটা সম্পর্ক রয়েছে। আমার স্ত্রী ও ছেলেদের কাছে এ ইমেজটা থেকে যাবে। মানুষ আমাকে আরও ভালোবাসবে- এটাই চাওয়া। বর্তমানে কী নিয়ে ব্যস্ত?

মিজানুর রহমান লাবুর পরিচালনায় 'আমাদের পরিবার' ধারাবাহিকে অভিনয় করছি। ইদানীং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রেও নিজেকে জড়াচ্ছি। বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে ছবি 'চিরঞ্জীব মুজিব'-এ অভিনয় করছি। এটি পরিচালনা করেছেন জুয়েল মাহমুদ।


সমকালীন এর সর্বশেষ খবর

সমকালীন - এর সব খবর