ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

লঙ্কা সিরিজ থেকে জ্বালানি নিচ্ছে জিম্বাবুয়ে

২০২০ ফেব্রুয়ারি ২০ ১৫:০০:৩৫
লঙ্কা সিরিজ থেকে জ্বালানি নিচ্ছে জিম্বাবুয়ে

এক দিন বাদেই স্বাগতিক বাংলাদেশের বিপেক্ষে একমাত্র টেস্ট রণে নামছে সফরকারী জিম্বাবুয়ে। সেই ম্যাচে মুমিনুলদের নাস্তানাবুদ করতে রোডেশিয়ানদের জ্বালানি যোগাচ্ছে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্টের ফলাফল।

কি হয়েছিল সেই ম্যাচে চলুন দেখে আসি। আইসিসি'র টেস্ট র‌্যাংকিংয়ে ছয়ে থাকা দলটির বিরুদ্ধে ম্যাচটি ড্র করেছিল র‌্যাংকিংয়ে ১১ নম্বরে থাকা জিম্বাবুয়ে। তার চাইতেও বড় বিষয় হলো, জিম্বাবুয়ের খেলার ধরণ ছিল দারুণ লড়াকু। এতে করে ম্যাচটি গড়িয়েছিল পঞ্চম দিন পর্যন্ত। অধিনায়ক শন উইলিয়ামসের ১০৭, অভিজ্ঞ সিকান্দার রাজার ৭২ ও ব্রেন্ডন টেইলরের ৬২ বলে ৬২ রানের ঝড়ো ইনিংসে প্রথম ইনিংসের সংগ্রহটাও ছিল বেশ সন্তোষজনক (৪০৬)।

পক্ষান্তরে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সাকুল্যে সংগ্রহ করতে পেরেছিল ২৯৩ রান। জিম্বাবুয়ের হয়ে বল হাতে সিকান্দার রাজা একাই তুলে নিয়েছিলেন ৭ উইকেট। প্রথম ইনিংসে দুর্দান্ত সেই দলটি দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করলে দিমুথ করুনারত্নের দল ৩ উইকেটে ২০৩ সংগ্রহ করতেই ম্যাচ ড্র ঘোষণা করা হয়। পুরো ম্যাচের চিত্রটা কিন্তু পরাক্রমশালী জিম্বাবুয়ের কথাই বলে। সেই পারফরম্যান্সই বাংলাদেশের বিপক্ষে আসন্ন ম্যাচটিতে জিম্বাবুয়েকে দারুণ কিছু করে দেখানোর জ্বালানি যোগাচ্ছে বলে জানালেন অল রাউন্ডার সিকান্দার রাজা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) হোম অব ক্রিকেট মিরপুরে তিনি একথা জানান। সিকান্দার বলেন, 'যেভাবে প্রস্তুতি নিচ্ছি আমরা, কোনো স্নায়ু চাপ থাকার কথা না। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটা ভালো কেটেছে আমাদের। ওরা হয়তো প্রথম টেস্ট জিতেছে। কিন্তু ম্যাচটা সহজেই ড্র হতে পারত। আর দ্বিতীয় টেস্ট কাগজে কলমে ড্র হলেও আমরা জয়ের খুব কাছে ছিলাম। আমরা আত্মবিশ্বাস নিচ্ছি শ্রীলঙ্কা সিরিজ থেকে। খুব দ্রুতই আরেকটি টেস্ট খেলায় আমাদের সুবিধা হবে।

বাংলাদেশে কোনো সিরিজ মানেই স্পিন ট্র্যাক। বিগত বছরগুলোতে এই বাস্তবতাই বারবার ঘুরে ফিরে এসেছে। তাতে কোনো দল পরাস্থ হয়েছে। আবার কোনো দল সমীচীন জবাব দিয়ে দিয়েছে। উদাহরণ খুঁজতে খুব বেশি দূরে যেতে হবে না। গত বছরের সেপ্টেম্বরে আফগানিস্তানের সঙ্গে স্পিন বান্ধব উইকেট প্রস্তুত করে নিজেদের ফাঁদে নিজেরাই পড়েছেন সাকিবরা।

তারও এক বছর আগে এই জিম্বাবুয়ের বিরুদ্ধেই স্পিন ট্র্যাক করেও ১৫১ রানে হেরেছিল ঘরের মাঠে অজেয় হয়ে ওঠা বাংলাদেশ। তাই এবারও যদি স্পিন হয় তাতে ভয়ে কুঁকড়ে যাওয়ার কোনো কারণ দেখছেন না এই ব্যাটিং অল রাউন্ডার। ‘স্পিনাররা আমাদের বিপক্ষে সবসময়ই ভালো করেছে। বাংলাদেশে নিয়মিত আসার কারণে আমরা বাংলাদেশি ক্রিকেটার থেকে শিখছি।

আপনি যতই বলেন স্পিনাররা আমাদের বিপক্ষে অনেক উইকেট নিচ্ছে, আমরাও সময়ের সঙ্গে স্পিনের বিপক্ষে রান করা শুরু করেছি। আমরা গতবার যেই ম্যাচটা জিতেছি, সেটাই আদর্শ উদাহরণ। মানসিকতার দিক থেকে আমরা উন্নতি করেছি। আমরা এখন আগে থেকে আরো শক্তিশালী।’ শনিবার (২২ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর