ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

সাবিনা ইয়াসমীনের কাছে দশে নয় পেলেন কবরী

২০২০ ফেব্রুয়ারি ১৯ ১৪:৩৫:৪০
সাবিনা ইয়াসমীনের কাছে দশে নয় পেলেন কবরী

‘তুমি সত্যি করে বলো, বলো তো/ যে কথা আঁখিতে মনেতে ভাবিতে/ আমাকে সে কথা বলো।’ মাসখানেক আগে অভিনেত্রী কবরীর মাথায় ঘুরছিল কথাগুলো। চরণগুলো গুছিয়ে হোয়াটসঅ্যাপে তিনি পাঠিয়ে দেন সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীনের কাছে। সুরের পিঠে চড়ার পর

কথাগুলো ভালোই লাগল সাবিনার। তৈরি হয়ে গেল নতুন একটি গান। এ গানের জন্য সাবিনার কাছ থেকে ১০ নম্বরের মধ্যে ৯ পেয়েছেন কবরী। অভিনেত্রী কবরীর পরিচালনায় এই তুমি সেই তুমি সিনেমায় থাকবে কবরীর লেখা গানটি। এ গানের মধ্য দিয়ে পরিচালক কবরী হতে যাচ্ছেন গীতিকার। মার্চ মাসে শুরু হবে সিনেমার শুটিং। ছবির নায়িকা কে হচ্ছেন, সেটা এখনো ঠিক হয়নি। মূলত নায়িকা নির্বাচনের পরই শুরু হবে শুটিং। এরই ফাঁকে ছবির পরিচালক ও সংগীত পরিচালক মিলে ঠিক করলেন, গানের কাজ শেষ করে ফেলা যাক।

ছবির চার গানের মধ্যে তিনটি গান লেখা ও সুর করা শেষ, প্রথম আলোকে জানিয়েছেন কবরী। পাঁচ দশকের বেশি সময় ধরে গানের জগতে বিচরণ সাবিনা ইয়াসমীনের। এবারই প্রথম সংগীত পরিচালনা করতে যাচ্ছেন তিনি। এ প্রসঙ্গে সাবিনা বলেন, ‘চমৎকার কথার গান পেয়েছি। যেমন চেয়েছি, গানের কথাগুলো তেমনই। গানের ট্র্যাক করার কাজটা বাকি আছে, তারপর শুরু হবে কণ্ঠ দেওয়া।’ নতুন কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘ভালোই লাগছে। যদিও আমার জন্য বিষয়টি একেবারে নতুন। গীতিকারের সঙ্গে বসে সুর নিয়ে কাজ করা, দু-এক লাইন করে লিখছেন—পুরো প্রক্রিয়া বেশ উপভোগ করছি। এর মধ্যে তো চমকে দিল কবরী।

ছবির একটি গুরুত্বপূর্ণ গানের কথা তাঁর লেখা। গানটি বেশ ভালো লিখেছেন। একবারে সুরের মিটারে বসে গেছে। সারা জীবন এত গানে কণ্ঠ মিলিয়েছেন, অনেক অভিজ্ঞতা রয়েছে তাঁর। আমি তো গীতিকার কবরীকে ১০–এ ৯ দিয়েছি।’ এমনকি সংগীত পরিচালক হিসেবে পরিচালক কবরীর কাছ থেকে বেশ স্বাধীনতাও পাচ্ছেন বলে জানালেন তিনি।

সাবিনা বলেন, ‘গানের ক্ষেত্রে আমার ভাবনাই চূড়ান্ত। জীবনে অসংখ্য গুণী সুরকার ও সংগীত পরিচালকের সঙ্গে কাজের অভিজ্ঞতা আমাকে নতুন কাজে বেশ সহায়তা করেছে।’ বই পড়া, গান শোনা ও সিনেমা দেখার অভ্যাস আছে কবরীর। তিনি বলেন, ‘আমি এই সময়ের গানও শুনি। কষ্ট পাই, এখনকার বেশির ভাগ গানের কথার গভীরতা কম। গানের সঙ্গে গল্প আর চরিত্রের মিল খুব একটা পাই না। নিজেও টুকটাক লিখি।

অজানা-অচেনা কবিদের কবিতাও পড়ি। আমি চেয়েছি, আমার ছবির গানগুলো চরিত্র আর গল্পের সঙ্গে যেন মিলেমিশে একাকার হয়ে যায়। সে ধরনের গান লেখার মতো কাউকে পাচ্ছিলাম না। অনেক দিন চিন্তা করলাম, এরপর লিখলাম। সাবিনাকে শোনালাম। সে বলল, ভালো তো।’ সংগীত পরিচালক সাবিনা ইয়াসমীনের কাছ থেকে গীতিকার কবরী ১০-এ ৯ পেয়েছেন। সেটা মনে করিয়ে দিতেই কবরী বলেন, ‘সংগীত পরিচালক সাবিনা ইয়াসমীন সন্তুষ্ট হয়েছেন, এটাই বড় প্রাপ্তি।

এখন দর্শক-শ্রোতারা গানটি শুনে খুশি হলেই আমার প্রয়াস সার্থক হবে। সাবিনা ইয়াসমীন ও কবরী চার দশকের বন্ধু। সাবিনার গাওয়া অসংখ্য গানে সিনেমার পর্দায় ঠোঁট মেলাতে দেখা গেছে কবরীকে। এবার সেই কবরীর পরিচালনা করা ছবিতে সাবিনা ইয়াসমীন হতে যাচ্ছেন সংগীত পরিচালক। আগে অনেকবার সংগীত পরিচালনার প্রস্তাব পেলেও, রাজি হননি তিনি। কিন্তু বন্ধু কবরীর অনুরোধ ফেলতে পারেননি।

এই তুমি সেই তুমি ছবির অন্য দুটি গান লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার ও মোহাম্মদ রফিকউজ্জামান। সরকারি অনুদানের ছবিটির চিত্রনাট্যের কাজ শেষ। চার দশক পর এ সিনেমার মধ্য দিয়ে আবার পর্দায় জুটি হবেন সোহেল রানা ও কবরী। পরিচালনার পাশাপাশি ছবির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন কবরী। ছবিতে কেন্দ্রীয় চরিত্রের তরুণ বয়সের অভিনয়শিল্পী হিসেবে দেখা যাবে রায়হান রিয়াদকে।


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর