ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

প্রথমেই আইসিসির নতুন টুর্নামেন্টের প্রতিবাদ করল ভারত

২০২০ ফেব্রুয়ারি ১৮ ২১:৪৮:২০
প্রথমেই আইসিসির নতুন টুর্নামেন্টের প্রতিবাদ করল ভারত

বিগ থ্রি’ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড নিজেদের মধ্যে সিরিজ আয়োজন করে আয় করে মোটা অঙ্কের অর্থ। ‘ছোট’ দেশগুলোর সঙ্গে সিরিজ আয়োজনের খুব একটা আগ্রহও দেখায় না তারা। টেস্ট চ্যাম্পিয়নশিপ চালুর পর এমনিতেই তাদের সব দেশের সঙ্গে খেলা ‘বাধ্যতামূলক’ হয়ে দাঁড়িয়েছে। এখন যদি নতুন দুটি টুর্নামেন্ট যোগ হয়, তাহলে আর্থিক দিক থেকে আরও ক্ষতির সম্মুখীন হতে পারে তারা।

বিসিসিআই খুব ভালো করে বুঝতে পারছে বিষয়টি। তাই আইসিসির নতুন প্রস্তাবের বিরোধিতা করছে। বিসিসিআইয়ের এক কর্তা ক্রিকইনফোকে বলেছেন, ‘আমরা আমাদের জায়গায় পরিষ্কার। যদি গুরুত্বপূর্ণ বোর্ডগুলো তাদের মতামত উপস্থাপন করতে না পারে, তাহলে… আইসিসির টুর্নামেন্ট কি এমনি এমনি হয়ে যাবে?

প্রত্যেক বছর টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা বিশ্ব ক্রিকেটে কাজ করবে না। আইসিসিকে বিষয়টি বুঝতে হবে। দ্বিপাক্ষিক সিরিজ খুব গুরুত্বপূর্ণ। এটার প্রভাব পড়বে আইপিএল, বিগ ব্যাশ ও অন্যান্য প্রতিযোগিতার ওপর। কোনও জায়গাই তো থাকবে না খেলার। তাছাড়া খেলোয়াড়রা কত খেলতে পারবে?’

নতুন প্রস্তাব আমলে নিয়ে আইসিসি এরই মধ্যে দরপত্র আহ্বান করেছে টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী দেশগুলোর কাছ থেকে। তাছাড়া আইসিসির প্রধান নির্বাহী মানু সনি নিজে গিয়েছেন সদস্য ও সহযোগী দেশগুলোতে। বাংলাদেশেও এসেছিলেন তিনি। ২০২৩ থেকে ২০৩১ সালের চক্রে ২০ টুর্নামেন্ট আয়োজনের বিষয়টি বুঝিয়ে গেছেন। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকাসহ প্রায় সব বড় দেশগুলোতেই গিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী। যাননি শুধু ভারতে!

বিসিসিআইয়ের আপত্তির পরও যে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা তাদের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাচ্ছে, তার প্রমাণ এখানেই মেলে। ভারতের ক্ষুব্ধ হওয়াটাই তো স্বাভাবিক!


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর