ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

জন্মদিন মায়ের সঙ্গে কাটাব

২০২০ ফেব্রুয়ারি ১৬ ১৪:০৮:২৭
জন্মদিন মায়ের সঙ্গে কাটাব

শম্পা রেজা। অভিনেত্রী, উপস্থাপক ও কণ্ঠশিল্পী। দীপ্ত টিভিতে আজ রাতে প্রচার হবে তার অভিনীত নাটক 'ভালোবাসার আলো-আঁধার'। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে- 'ভালোবাসার আলো-আঁধার' অন্যান্য নাটক থেকে কতটা আলাদা? এ সময়ের অন্যান্য নাটকের

গল্পের সঙ্গে 'ভালোবাসার আলো-আঁধার'-এর পার্থক্য কিছুটা হলেও খুঁজে পাওয়া যাবে। নির্মাতা গোলাম সোহরাব দোদুল চেয়েছেন গল্প উপস্থাপনের ধরনটা যেন সব নাটক থেকে আলাদা হয়। সব মিলিয়ে নাটকটি আমার কাছে সময়োপযোগী বলে মনে হয়েছে। এখানে একজন ব্যবসায়ীর চরিত্রে অভিনয় করছি। দর্শক যখন কোনো চরিত্র নিয়ে আলোচনা করেন, তখনই তো কাজটি সার্থক হয়ে ওঠে। উপস্থাপনা নিয়ে ব্যস্ততা কেমন? এখন শুধু মাইটিভির 'আমার গান' অনুষ্ঠানটি মনোযোগ দিয়ে করছি। আপতত নতুন কোনো উপস্থাপনার কাজে হাত দিচ্ছি না।

'পদ্মপুরাণ' ছবির কাজ কতদূর? অনেক আগেই ছবির শুটিং শেষ হয়েছে। সম্প্রতি এর ডাবিং করেছি। নির্মাতা জানিয়েছেন শিগগিরই ছবিটি মুক্তি পাবে। এটি নিয়ে আমি বেশ আশাবাদী। মিডিয়ার এই সময়কে আপনি কীভাবে দেখছেন? সময়টা পরিবর্তন, বিবর্তনের। যে কোনো জিনিসই পরিবর্তিত ও বিবর্তিত হয়, হবেই। ইউটিউব, অনলাইন টিভি- এসবের যুগে সব কিছুই একটু মুখ থুবড়ে পড়ছে। স্যাটেলাইট ও ইন্টারনেটের কল্যাণে সারাবিশ্ব সবার কাছে খোলা। তবে আমাদের এখন সার্ভাইভ করার সময়। অস্তিত্বের লড়াইয়ে লড়তে হবে। আমি আশাবাদী। আমাদের নাটকের এক সময় ঐতিহ্য ছিল। সেটা ফেরত আসার সময় হয়েছে। নতুন নির্মাতারা ভালো ভালো কাজ করছেন। শুনেছি 'রোদেলা চত্বর'-এর কার্যক্রম আবারও শুরু করেছেন- হ্যাঁ, ঠিকই শুনেছেন।

গত বছরের ডিসেম্বর থেকে এটি চালু করেছি। উত্তরা এ সাংস্কৃতিক চত্বরটি সচল করার জন্য ইতোমধ্যে কাজ শুরু করেছি। আট বছর এটি চালানোর পর মাঝখানে পারিবারিক ব্যস্ততায় চত্বরটি বন্ধ করে দিয়েছিলাম। অনেকেই এটাকে গানের স্কুল বলে থাকেন। আমি মনে করি না। সব ধরনের আয়োজনই থাকছে এখানে। আমরা যেভাবে শিখেছি সেই ভাবধারা এখানে নিয়ে আসতে চাই।

আগামীকাল আপনার জন্মদিন কীভাবে কাটানোর পরিকল্পনা করছেন? জন্মদিনে বিশেষ পরিকল্পনা নেই। কোনো কিছু নিয়ে বাড়াবাড়ি আমার পছন্দ নয়। সাদামাটাভাবে কাটবে দিনটি। নিজের জন্মদিনের চেয়ে জীবনানন্দ দাশের জন্মদিনই বেশি আনন্দ নিয়ে উদযাপন করি। সবসময় আমি একটা কথা বলি- পরিবার আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। মায়ের সঙ্গে জন্মদিন কাটাব। পরিবারের সবার সঙ্গে জন্মদিনের আনন্দ ভাগাভাগি করতে বেশি ভালো লাগে।


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর