ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

জামিয়ার লাইব্রেরিতে ‘পুলিশি তাণ্ডবের’ সিসিটিভি ফুটেজ ভাইরাল

২০২০ ফেব্রুয়ারি ১৬ ১৩:৫৫:১৮
জামিয়ার লাইব্রেরিতে ‘পুলিশি তাণ্ডবের’ সিসিটিভি ফুটেজ ভাইরাল

ভারতের রাজধানী নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে পুলিশের অভিযানের ভিডিও ভাইরাল হয়েছে। দুষ্কৃতীদের বের করতেই পুলিশ লাইব্রেরির ভিতর প্রবেশ করে। গত বছরের ১৫ ডিসেম্বরে পুলিশের হানার সিসিটিভি ফুটেজ গতকাল শনিবার প্রকাশ করা হয়। ভিডিওতে দেখা গিয়েছে, ওল্ড রিডিং হল (এমফিল সেকশন) লাইব্রেরিতে পঠনরত শিক্ষার্থীদের চড়াও হয়েছে পুলিশ।

শনিবার জামিয়া কোঅর্ডিনেশন কমিটি ওই ভিডিও প্রকাশ করে। এই কমিটি পরিচালনা করেন প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীরাই।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর সিএএ-এনআরসি বিরোধিতায় বিক্ষোভ-মিছিল করে জামিয়ার শিক্ষার্থীরা। বেশ কিছু জায়গায় ভাঙচুর চালানো হয়। বাস পোড়ানো হয়। সহিংসতা নিয়ন্ত্রণে আনতে রাস্তায় নামে দিল্লি পুলিশ। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় ধস্তাধস্তি হয়। পুলিশ ঢুকে পড়ে বিশ্ববিদ্যালয়ের ভিতর। ওল্ড রিডিং হলে দুষ্কৃতীরা ঢুকে পড়েছে এই সন্দেহে পুলিশও ঢুকে পড়ে। লাইব্রেরিতে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ।

জামিয়ায় ‘পুলিশের তাণ্ডবে’ গুরুতর আহত হন বেশ কিছু শিক্ষার্থী। এক শিক্ষার্থীরা চোখে গুরুতর চোট লাগে। জামিয়াকে কেন্দ্র করে এরপরে প্রতিবাদ আরও জোরালো হয়। জামিয়ার ৭ নম্বর গেটের সামনে দিনভর প্রতিবাদ দেখান শিক্ষার্থীরা। পরবর্তীকালে জামিয়ার সামনেই তৈরি হয় শাহিনবাগের মতো বড় প্রতিবাদ মঞ্চ। যা নিয়ে তোলপাড় গোটা ভারত।

সূত্র: জি ২৪ ঘণ্টা,বিডি প্রতিদিন


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর