ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬

যে ৬টি কারণে বাংলাদেশে সহজেই ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস

২০২০ ফেব্রুয়ারি ০৪ ১৫:২৬:২৭
যে ৬টি কারণে বাংলাদেশে সহজেই ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস

চীনজুড়ে মৃ’ত্যুর মিছিলে রুপান্তরিত হচ্ছে নতুন সংক্রামণ ব্যাধি ‘করোনাভাইরাস’ । চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৫ জনে। দেশটিতে করোনাভাইরাসের প্রকোপ থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। এই ভাইরাসে আ’ক্রান্ত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ। সর্বশেষ প্রাপ্ত তথ্য বলছে, চীনে করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়েছেন অন্তত ২০৪৩৮ জন।

এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতে এখন পর্যন্ত অন্তত ২ হাজার ২৩৯ জনের দেহে এই ভাইরাসের লক্ষণ দেখা গেছে। এদের মধ্যে ৮৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে মায়ানমারেও শঙ্কা দেয়া দিয়েছে। ভারত ছাড়াও এখন পর্যন্ত যেসব দেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে সেগুলো হলো- থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ভিয়েতনাম, কম্বোডিয়া, কানাডা, জার্মানি, আইভরি কোস্ট, নেপাল ও শ্রীলঙ্কা।

যদিও এইদেশে এখন পর্যন্ত ‘করোনাভাইরাস’-এ আক্রান্ত হয়েছে এমন কাউকেই পাওয়া যায়নি । তবে নিচের ৬টি কারণে বাংলাদেশেও ‘করোনাভাইরাস’ ছড়িয়ে পড়তে পারে। যথাঃ

১। চীন থেকে ৩৩৪ জন বাংলাদেশী সম্প্রতি দেশে এসে পড়েছে। যদি তাদের মাঝে কোন ভাইরাস থেকে থাকে তাহলে এর দ্বারা বাংলাদেশের অন্যরাও সংক্রামিত হতে পারে।

২। প্রতিবেশী দেশ গুলোতে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও এর প্রভাব পড়তে পারে।

৩। বিমানের চালক, কেবিন ক্রু দ্বারাও এদেশে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

৪। বাংলাদেশে এই ভাইরাস সনাক্ত করনের জন্য উন্নত প্রযুক্তি নেই , তাই সহসাই ছড়িয়ে পড়ে মহামারী আকার ধারন করতে পারে।

৫। চীন থেকে যারা দেশে এসেছে তাদের যথেষ্ট পর্যবেক্ষণ না করলেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে।

৬। বাংলাদেশের হাসপাতাল গুলোতে নেই পর্যাপ্ত ব্যাবস্থাপনা ও সচেতনতা। এই ব্যাবস্থাপনা ও সচেতনতার অভাবেও ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর