ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি

২০২০ জানুয়ারি ২৮ ১৭:২৭:১১
১ বলেই ২৮৬ রানের ওপেনিং জুটি

এক বলে সর্বোচ্চ কত রান নেওয়া সম্ভব? অতিরিক্ত-বাই রানসহ কতই বা হবে সর্বোচ্চ সাত কি আট। কিন্তু যদি বলা হয় এক বলে রান এসেছে তিন অঙ্কের তাও আবার ২৮৬! রীতিমত বিষম খাওয়ার মতোই অবস্থা দাঁড়ায় এতে।

অবাস্তব মনে হলেও ঘটনা একেবারেই সত্যি। ১৮৯৪ সালে অস্ট্রেলিয়াতে ঘটে এমনই এক ঘটনা। এক বলে ওপেনিং জুটির এক ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে ২৮৬ রান। তাও আবার দৌড়ে নিয়ে। চলুন খোলাসা করেই জেনে নেই আসলে কি ঘটেছিল সেদিন। ১৮৯৪ সালের কথা। অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটের এক ম্যাচে মুখোমুখি হয়েছিলোওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়া। ব্যাট করতে নেমে প্রথম বলেই জোরালো শট খেলেন ভিক্টোরিয়ার ব্যাটসম্যান।

সেই শটে বল গিয়ে আটকে যায় মাঠের ভেতর থাকা বিশাল একজাররাহ গাছের ডালে। বলটি এতটাই উপরে ছিল যে সেটি ছিল ফিল্ডারদের ধরাছোঁয়ার বাহিরে। এদিকে ব্যাট চালিয়েই দৌড়ে রান নেয়া শুরু করেন দুই ব্যাটসম্যান। অপরদিকে ফিল্ডাররা বল হারিয়ে গেছে বলে আম্পায়ারের কাছে আবেদন করলেও আম্পায়ার তা নাকচ করে দেন। কেননা বলটি স্পষ্ট দেখা যাচ্ছিলো গাছের ডালে আটকে রয়েছে।

এক পর্যায়ে ফিল্ডারদের তরফ থেকে বল ডাল থেকে নামানোর জন্য আসতে থাকে নানাবিধ উপায়। কেউ বলছিলেন গাছ কেটে ফেলতে, কেউবা বলছিলেন গুলি করে বল নামাতে। শেষতক গুলি করে বল নামানোর প্রক্রিয়া গ্রহণ করা হয়। বেশ কিছু গুলি খরচের পর বল নেমে আসে মাটিতে। ততক্ষণে দুই ব্যাটসম্যান ২৮৬ বার প্রান্ত বদল করে ফেলেছিলেন।

এ সময় তারা অতিক্রম করেন প্রায় ৬ কিলোমিটার দূরত্ব। যুক্তরাষ্ট্রের পল মল গেজেট নামের একটি পত্রিকায় তৎকালীন সময়ে ঘটনাটি প্রকাশিত হয়েছিলো যা কি না এই ঘটনার একমাত্র প্রমাণ হিসেবে গণ্য। এই ২৮৬ রান করেই ইনিংস ঘোষণা করেছিলো ভিক্টোরিয়া। এক বলে ইনিংস ঘোষণার নজিরও বিশ্ব ক্রিকেটে এই একটিই রয়েছে। শেষতক ভিক্টোরিয়া ম্যাচটি জিতেছিলো।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর