ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

পয়েন্ট হারানোর পাশাপাশি জরিমানার মুখে দক্ষিণ আফ্রিকা

২০২০ জানুয়ারি ২৮ ১৩:৫৪:০৯
পয়েন্ট হারানোর পাশাপাশি জরিমানার মুখে দক্ষিণ আফ্রিকা

দুঃসময় কাটছেই না দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারতে হয়েছে ৩-১ ব্যবধানে, স্লো ওভার রেটের কারণে জরিমানার সাথে সাথে পয়েন্ট খুইয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের। সেই সাথে অক্রিকেটীয় আচরণের জন্য আইসিসির জরিমানার সন্মুখীন হতে হচ্ছে তাদের পেসার ফিল্যান্ডারকে।

বিজ্ঞাপন জোহানেসবার্গে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে ২০ রানে আউট করেছিলেন প্রোটিয়া পেসার ফিল্যান্ডার। উইকেট শিকারের পর উদযাপনের সময় অনুপযুক্ত ভাষায় বাটলারের সামনে চিৎকার করেন তিনি।

এই অযাচিত চিৎকারের কারণে তাঁকে গুণতে হচ্ছেম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা হিসেবে। সেই সাথে একটি ডিমেরিট পয়েন্টতো যোগ হচ্ছেই। শুধু এখানেই থেমে নেই আইসিসি। স্লো ওভার রেটের জন্য ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করা হয়েছে দলটিকে। আর সঙ্গে কেটে রাখা হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ৬ পয়েন্ট। পাঁচ পেসার নিয়ে ইংলিশদের বিপক্ষে চতুর্থ টেস্টে মাঠে নেমেছিল প্রোটিয়ারা। দলে কোনো স্পিনার না থাকা এই ম্যাচে নির্ধারিত সময়ে তিন ওভারের ঘাটতি ছিল স্বাগতিকদের।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, প্রতি ওভারের ঘাটতির জন্য ওই দলের ক্রিকেটারদের ২০ শতাংশ হারে ম্যাচ ফি জরিমানা করা হয়। ৩ ওভারের ঘাটতির জন্য তাই জরিমানা দিতে হবে ৬০ শতাংশ।

এছাড়াও টেস্ট চ্যাম্পিয়নশিপে আইসিসির নতুন নিয়ম অনুযায়ী ওভার ঘাটতি হলে ওভার প্রতি দুই পয়েন্ট করে কাটা হবে দলের পয়েন্ট থেকে। যেহেতু তিন ওভার ঘাটতি হয়েছে স্বাগতিকদের, সে জন্য তাদের ৬ পয়েন্ট কর্তন করা হবে। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট স্বাগতিকরা ১০৭ রানে জিতলেও শেষ তিন ম্যাচে ভরাডুবি হয় তাদের। সফররত ইংল্যান্ড শেষ তিনটি টেস্ট বড় ব্যবধানে জেতার পাশাপাশি ৩-১ ব্যবধানে সিরিজও জিতে নেয়।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর