চলচ্চিত্রে আমরা অনেক ভয়ঙ্কর দৃশ্য দেখে শিউরে উঠি। কিন্তু একবার ভাবুন তো এ দৃশ্যগুলোতে অভিনয় করতে গিয়ে সেলিব্রেটিদের কি

অবস্থায় না পড়তে হয়। অনেকেই হয়তো বলবেন এগুলো তো আর সেলিব্রেটিরা করে না, স্টান্টবয়দের দিয়ে করিয়ে নেন। কিন্তু যুগ পাল্টিয়েছে, প্রায় সব দৃশ্যে সেলিব্রেটিরাই অংশ নেন। আর এসব দৃশ্যে অভিনয় করতে গিয়ে অনেকেই এক চুলের জন্য বেঁচে ফিরেছেন মৃত্যুর হাত থেকে।

অমিতাভ বচ্চন
বিগ বি কিংবা বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন একদিনেই এ অবস্থায় চলে আসেননি। অনেক ঘাত-প্রতিঘাত উতরিয়েই আজকের অমিতাভ। শুধু তাই নয়, একবার মৃত্যুর হাত থেকেও বেঁচে এসেছেন তিনি। জনপ্রিয় ছবি ‘কুলি’র একটা মারামারির দৃশ্য শ্যুট করতে গিয়ে গুরুতর আহত হন বিগ বি। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে প্রায় তিন মাস পর সুস্থ হয়ে ওঠেন তিনি।

সালমান খান
‘তেরে নাম’ ছবির শ্যুটিং করতে গিয়ে একটুর জন্য বেঁচে যান সাল্লু। একটা দৃশ্যে চলন্ত ট্রেনের সামনে তাকে হাঁটতে হয়। শুরুটা ঠিক হয়েছিল কিন্তু উনি বুঝতে পারেননি ট্রেনটা এতো কাছে চলে আসবে অতিদ্রুত। একজন কো-স্টার বিপদ বুঝে সালমানকে রেল লাইন থেকে ঠেলে সরিয়ে দেন। আর এক চুলের জন্য বেঁচে যান সালমান খান।

প্রীতি জিনতা
দুবার মৃত্যুর হাত থেকে বেঁচে ফিরেছেন অভিনেত্রী প্রীতি জিনতা। প্রথমবার কলম্বোতে একটা পারফরম্যান্সের সময় প্রীতির খুব কাছে একটা বিস্ফোরণ হয়। প্রথম সারির অতিথিরা গুরুতর আহত হলেও কিছু হয়নি প্রীতির। আর দ্বিতীয়বার থাইল্যান্ডে ছুটি কাটাচ্ছিলেন প্রীতি, তখনই সুনামি আসে। কটেজের চারপাশ পানিতে ডুবে গেলেও কিছু হয়নি বলিউড সুন্দরীর।

জেনিফার লোপেজ
হলিউড অভিনেত্রী ও গায়িকা জেনিফার লোপেজ অল্পের জন্য মৃত্যুর হাত থেকে বেঁচে যান। মদ্যপ এক ব্যক্তির বেপরোয়া গাড়ি চালনায় ফলে দুর্ঘটনায় পড়েছিলেন তিনি। ক্যালিফোর্নিয়ায় মালিবুর প্যাসিফিক কোস্ট মহাসড়কে গত ২৭ সেপ্টেম্বর রাতে এ দুর্ঘটনা ঘটে।

ঐশ্বরিয়া রাই
‘খাকি’ ছবির শ্যুটিংয়ের সময় একটা জিপ গাড়ি ব্রেক ফেল করে ঐশ্বরিয়া রাই বচ্চনকে ধাক্কা মারে। এতে ছিটকে পড়ে যান বিশ্ব সুন্দরী। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই কাটাতে হয় অনেকগুলো দিন।

ঋত্বিক রোশন
‘কৃষ’ ছবিটি দেখলেই বোঝা যায় কি কষ্টটাই না করতে হয়েছে ঋত্বিককে। ওই ছবির শ্যুটিং করতে গিয়ে বড় দুর্ঘটনার হাত থেকে বেঁচে যান তিনি। একটা হাই রাইজ বাড়ির মাথা থেকে একটা তারে ঋত্বিক ঝুলছিলেন হঠাৎ করেই ছিঁড়ে যায় সেটি। নীচে একটা ক্যানোপি থাকায় ৫০ ফুট উপর থেকে পড়েও বেঁচে যান তিনি।

জয়া আহসান
নির্মাতা অনিমেষ আইচ পরিচালিত ‘জিরো ডিগ্রি’ ছবির একটি শ্যুটিং করতে গিয়ে অল্পের জন্য প্রাণে বাঁচেন চিত্রনায়িকা জয়া আহসান। রেলস্টেশনে দ্রুতগতির একটি ট্রেনের সামনে থেকে ঝাঁপ দেয়ার দৃশ্য ধারণের কাজ চলছিল। সেই দৃশ্যে অংশ নেন জয়া। কিন্তু ট্রেনটি আসার কিছুক্ষণ আগে ঝাঁপ দিয়ে সরে যাওয়ার কথা থাকলেও, ট্রেন আসার মাত্র কয়েক সেকেন্ড আগে রেললাইন থেকে ঝাঁপ দেন জয়া। তবে আবারো ঝাঁপ দিয়ে রেললাইন টপকে রক্ষা পেয়েছেন তিনি। কিন্তু আহত এড়াতে পারেননি জনপ্রিয় এই অভিনেত্রী।

ইমন ও অমৃতা
কক্সবাজার সমুদ্রসৈকতে চলছিল ‘অসম প্রেম’ সিনেমার শ্যুটিং। সন্ধ্যায় একটি গানের শ্যুটিংয়ে অংশ নিয়েছিলেন ইমন ও অমৃতা। শ্যুটিংয়ের এক পর্যায়ে পানি থেকে একটি দৃশ্য ধারণের সিদ্ধান্ত নেন পরিচালক রাজু আহমেদ। এই দৃশ্য ধারণ করতে গিয়েই বাধে বিপত্তি! হঠাৎ জোয়ার ভাসিয়ে নিয়ে যায় রাজু আহমেদকে। একটুর জন্য ইমন আর অমৃতা রক্ষা পেলেও অজ্ঞান অবস্থায় উদ্ধার করা হয় পরিচালককে।