মেষ (মার্চ ২১-এপ্রিল ২০): আপনার উদার মানসিকতা আপনাকে সমাজে প্রতিষ্ঠা দিলেও নিজের ফিচকেল ভাবের জন্য হোঁচট খেতে পারেন।

তবে হাঁটা পথে নতুন কোনো সমস্যার মুখোমুখি হলে মন চাইতে পারে পিছুটান দিতে। কিন্তু পিছুটান দিলে প্রিয়জনকে হারাবেন, আর দাঁড়িয়ে থাকলে ধাক্কা খাবেন। তাই সবচেয়ে ভালো হয় সমস্যার সঙ্গে আলোচনার ভিত্তিতে কথা চালিয়ে যাওয়া। ধীরে চলার নীতি গ্রহণ করুন। ব্যবসার বিষয়ে আজকের দিনে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন না। সামনে আসা সমস্যায় ভেঙে না পড়ে রুখে দাঁড়ান।

বৃষ (এপ্রিল ২১- মে ২১): ছোটবেলার কোনো মুদ্রাদোষ আজ বহু বছর পর আপনাকে হাসির পাত্র করে তুলতে পারে। তবে হাসির পাত্র হলেও ওটাই যে আপনার অলঙ্কার তা ভুলে যাবেন না। প্রেমের নদীতে নামতে হতে পারে নতুন নৌকো নিয়ে, আগেরটির নৌকোর নিচে আলকাতরা মেখে আর লাভ হবে না। কর্মক্ষেত্রের প্রয়োজনে যদি পশ্চিমে যেতেই হয়, সায় দিয়ে দিন। অর্থ যোগাবে গৌরীসেন, চেনেন তো তাকে? না চিনলে চলে যান সোজা রাষ্ট্রপতির বাড়িতে।

মিথুন (মে ২২- জুন ২১): মিথুনের এক হাতে হারিকেন আর অন্য হাতে দায়িত্বের ঝোলা। দায়িত্ব পালন করতে গিয়ে কখন যে পিঠ বাঁকা হয়ে গেছে তা নিজেই জানেন না। কারও মন ভাঙার মতো মনের জোর আপনার যেহেতু নেই, সেহেতু প্রেমের দখিন জানালা পথে অযথা আর কোনো গরাদ নাই দিলেন। বাতাস আসতে থাকুক। দ্বিতীয়বার মৃত্যু হওয়ার আগে সতর্ক হয়ে যান, অসমাপ্ত কাজগুলো শেষ করতে থাকুন। তাহলে তৃতীয়বার মৃত্যু হওয়া থেকে বাঁচতে পারবেন।

কন্যা (আগস্ট ২৪- সেপ্টেম্বর ২৩): বছর কয়েক আগের ভুলের মাসুল দিয়ে যাচ্ছেন আজও। এবং এই একই ভুল আপনি আবারও করতে যাচ্ছেন, সঙ্গে কেউ সতর্ক করে দেয়ার জন্যে না থাকলেই। সব সময় কিন্তু কেউ না কেউ আপনার পাশে থাকবে না। কর্মক্ষেত্রে আপনার স্বেচ্ছাচারিতা চরিতার্থ না করতে পারলেই অসহায় বোধ করতে শুরু করেন। এটাকে দূষিত আচরণ বলে জানুন।

সিংহ (জুলাই ২৩- আগস্ট ২৩): মহাত্মা লালন বলেছেন, সময় গেলে সাধন হবে না। তেমনি আপনার সময় মোটামুটি শেষ তাই যে সাধন শুরু করেছিলেন, তা না করাই ভালো। এর চেয়ে ভালো হয় নতুন করে কোনো কিছু শুরু করুন। কারণ বয়স আর সময় আপনার ইচ্ছে মতো চলবে না। পিতামাতা নিজেদের অচরিতার্থ ইচ্ছে আপনার ওপর চাপিয়ে দিতে চাইতে পারে। যদি ভালো মনে করে থাকেন তো সুবোধ সন্তানের মতো মেনে নিন। আর যদি মন বিদ্রোহ করে তো তাতেই সাড়া দিন।

কর্কট (জুন ২২- জুলাই ২২): টিয়ে পাখির দোকানে সকাল সন্ধ্যে বসে থেকে যদি লাভ হতো, তাহলে আপনি কষ্ট করে অনলাইনের এই রাশিচক্রে চোখ রাখতেন না। আপনার ভাগ্য আপনারই হাতে সত্যি, কিন্তু আপনার অবচেতন মনের দায়িত্ব কে নেবে তা ভেবে দেখেছেন কি? আজ ভাগ্য আপনার বাধাগুলো টপকে যেতে সাহায্য করবে। শুভযোগের ফলে উদ্যম বাড়বে। তবে সন্ধ্যের পর অশুভ যোগ দেখা দিতে পারে। কোনো অসাধু লোক ক্ষতির চেষ্টা করতে পারে।

তুলা (সেপ্টেম্বর ২৩- অক্টোবর ২২): পরিবেশ মোটামুটি পক্ষে থাকলেও হঠাৎ কোনো সমস্যার খবর আসতে পারে। বন্ধুরা কেউ কেউ শত্রুর মতো ব্যবহার করবে। অন্যের করা কোনো ভুল নিয়ে আজ কথা না বলাই শ্রেয়। যেকোনো ধরনের সুযোগ এলে সেটি ভালোভাবে না বুঝে সিদ্ধান্ত নেবেন না। কেউ একজন আজ আসছে আপনাকে শাসন করতে। বেশ মজে ছিলেন যে কাজটিতে সে কাজটি শিগগিরই শেষ হতে যাচ্ছে। অর্থ উপার্জনের নতুন পথ তৈরি হবে। মানবিক কোনো কাজে তৃপ্তি পাবেন। রাজনৈতিক কোনো ইস্যুর বলি হতে যাচ্ছেন, একটু সাবধানে থাকবেন। ভ্রমণের জন্য নিরিবিলি স্থান পরিহার করুন। দাম্ভিকতা আজ আপনাকে খাবে।

বৃশ্চিক (অক্টোবর ২৩- নভেম্বর ২১): কোনো বিশ্বস্ত ব্যক্তির ব্যবহারে আপনি নিরাশ হবেন। দিনের প্রথম ভাগে বিরুদ্ধ পরিস্থিতি থেকে জন্ম নেয়া শত্রুতার সম্মুখীন হতে হবে। ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হতে পারেন। বিকেলের পর শুভ পরিবর্তন। পারিবারিক কারণে মনে সুখ ও সফল সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। পাওনাদার হতে আজ দূরে থাকুন, পাওনাদার খুব বিশ্রী ভাষায় সম্বোধন করলে অবাক হবেন না। বন্ধুত্ব আজ বন্ধন মুক্ত হয়ে যাবে। প্রিয় মানুষ আজ জ্ঞান দিতে আসবে, যা আপনার একদম পছন্দ না। শিক্ষক শ্রেণীর কেউ আপনাকে আশার আলোর পথ দেখাবে। অতিরিক্ত ভালোবাসা আজ জমে ক্ষীর হয়ে গেলে সেখানে পারা-প্রতিবেশীরা মাছির মতো ভনভন করবে।

ধনু (নভেম্বর ২২- ডিসেম্বর ২১): আবেগের বশবর্তী না হওয়াই মঙ্গল। দম্পত্য কলহে অশান্তি বাড়বে। ঈর্ষাপরাণ কলিগের ষড়যন্ত্রে পদোন্নতিতে বাধা। বিষয়-বিবাদে ভাইবোনের সঙ্গে সম্পর্কের অবনতি, শিক্ষা ও খেলাধূলায় বিশেষ সাফল্যের যোগ। পথে দুর্ঘটনার আশঙ্কা আছে। শত্রু মোকাবেলায় বন্ধুরা সহায়তার হাত বাড়িয়ে দেবে। শরীরটা একটু খারাপ যেতে পারে। সৃষ্টিশীল কাজে সাফল্য এবং বিশেষ স্বীকৃতি যোগ। কর্মক্ষেত্রে বাড়তি দায়িত্বের চাপে শারীরিক ও মানসিক ক্লান্তি।

মকর (ডিসেম্বর ২২- জানুয়ারি ১৯): ভুল পরিকল্পনার কারণে কর্মক্ষেত্রে জটিলতা। যৌথ ব্যবসায় বাড়তি বিনিয়োগ না করাই ভালো। আবেগ আপনার শত্রু। সৃষ্টিশীল কাজে সাফল্যের সম্ভাবনা কম, সহকর্মীদের সঙ্গে মতবিরোধে কার্যসিদ্ধিতে বিলম্ব। বিদেশে উচ্চশিক্ষার সুযোগ মিলতে পারে। পরিবারের বড়দের হৃদরোগে উদ্বেগ ও চিকিৎসায় টাকা খরচ হবে। বন্ধু পাশে দাঁড়াতে পারেন। দূরে ভ্রমণ স্থগিত রাখাই উত্তম।

কুম্ভ (জানুয়ারি ২০- ফেব্রুয়ারি ১৮): বাধাবিপত্তি সত্ত্বেও পরিবহণ ব্যবসায় সাফল্য ও অর্থনৈতিক উন্নতি। বন্ধুর সঙ্গে চরম বিবাদের আশঙ্কা। মাথাব্যথার কারণে কাজে ব্যঘাত। বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ মিলতে পারে। কল্যাণমূলক কাজে খ্যাতি ও প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পাবে। বাড়িতে ঘটকের আনাগোনা বাড়বে। বেশি উদারতা দেখাতে গিয়ে অপদস্থ হওয়ার আশঙ্কা। স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিন।

মীন (ফেব্রুয়ারি ১৯- মার্চ ২০): ব্যবসায় অনেক বিনিয়োগের পরও সাফল্য না পাওয়ার দুশ্চিন্তা ভর করবে। রাস্তাঘাটে সতর্ক থাকুন। সম্পত্তি সংক্রান্ত বিবাদ মিটে যাবে। বন্ধুর সহায়তায় বিপদ থেকে উদ্ধার। দীর্ঘ দিনের আশা পূরণ হতে পারে, উচ্চশিক্ষা ও গবেষণার বিলম্বিত সুযোগ। উপস্থিত বুদ্ধিতে কর্মস্থলে ঝামেলা মোকাবিলা করে তাক লাগিয়ে দেবেন। কর্মসূত্রে দূরযাত্রা।