একটুকরো বেগুন ভাজা কিংবা পোড়া বেগুনের ভর্তা অনেকেরই পছন্দের খাবার। এবার জেনে নিন বেগুনের পাঁচ অজানা গুন।

ডায়াবেটিস কিংবা হূদরোগের জন্য বেগুন যেমন উপকারী তেমনি এটি বাড়াতে পারে ত্বকের উজ্জ্বলতাও! জি নিউজ ব্যুরোর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এক: ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে

উচ্চমাত্রার আঁঁশযুক্ত সবজি হওয়ায় রক্তে সুগার ও গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারে বেগুন। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে বেগুনের জুড়ি নেই।

দুই: হূদরোগের ঝুঁকি কমায়
বেগুন কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি বিশেষ ভূমিকা রাখে। যেসব কারণে বেগুন হূদরোগের ঝুঁকিও কমায়। বেগুনে থাকা প্রচুর পরিমাণের পটাশিয়াম শরীরে পানি শূন্যতা দূর করে যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

তিন: মস্তিষ্কের জন্য উপকারী বেগুন
বেগুনে পর্যাপ্ত পরিমাণ পাইটোনিউট্রিয়েন্ট থাকে। এই উপদানটি মস্তিষ্কের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়। মস্তিষ্কের এক জায়গা থেকে আরেক জায়গায় বার্তা প্রেরণেও পাইটোনিউট্রিয়েন্ট সাহায্য করে। যেটি স্মৃতিশক্তি বাড়ায়।

চার: হজমে সাহায্য করে
আঁঁশযুক্ত খাবার হওয়ায় এটি পাকস্থলীর হজমি শক্তি বাড়ায়। পুরো হজম প্রক্রিয়াকেই এটি স্বাভাবিক রাখে। কোলন ক্যান্সারের ঝুঁকিও কমাতে সহায়তা করে বেগুন।

পাঁচ: ত্বকের উজ্জ্বলতা বাড়ায়
প্রচুর জলীয় পদার্থ থাকাতে বেগুন স্বাস্থ্যের জন্য তো ভালোই শরীরের ত্বকের জন্যও এটি বেশ উপকারী। বেগুনে এমন সব ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা ত্বকের মসৃণতা এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।