ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

ওই দেশটিকে পৃথিবীর বুক থেকে মুছে দিতে পারি: ট্রাম্প

২০১৯ জুলাই ২৩ ১৪:২৪:৫৫
ওই দেশটিকে পৃথিবীর বুক থেকে মুছে দিতে পারি: ট্রাম্প

দীর্ঘ ১৮ বছর আফগানিস্তানে যুদ্ধ চালানোর পরে আমেরিকা তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় বসছে। কিন্তু সোমবার আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গলায় শোনা গেল অন্য সুর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে তিনি বললেন, আমরা ইচ্ছা করলে পৃথিবীর বুক থেকে আফগানিস্তানকে মুছে দিতে পারি কিন্তু তার বদলে আমরা আলোচনার পক্ষপাতী।

ওভাল অফিসে সাংবাদিক বৈঠকে ট্রাম্প হুমকি দেন, আমরা খুব শিগগির আফগানিস্তানে সশস্ত্র সংঘাত বন্ধ করতে পারি আফগানিস্তানকে পৃথিবীর বুক থেকে মুছে দিতে পারি।

ট্রাম্পের দাবি, গত কয়েক সপ্তাহে সমঝোতার ব্যাপারে অনেক দূর এগোন গিয়েছে আগামী সেপ্টেম্বর মাসের শেষে আফগানিস্তানে ভোট হবে তার আগেই আমেরিকা চায় তালিবানের সঙ্গে শান্তি চুক্তি হোক তার পরে ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা সরিয়ে আনবেন। এই প্রসঙ্গেই ট্রাম্প বলেন, আমরা যদি আফগানিস্তানের যুদ্ধে জিততে চাই, এক সপ্তাহে জিততে পারি কিন্তু আমি এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।

আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের প্রাক্তন কর্মী শামিলা চৌধুরি বলেন, তালিবানের সঙ্গে আলোচনায় আমাদের সাহায্য করেছে পাকিস্তান তারই পুরস্কার হিসাবে ইমরানকে আমেরিকায় আমন্ত্রণ জানানো হয়েছে। শামিলা চৌধুরির মতে ইমরানের সঙ্গে ট্রাম্পের বৈঠক নিছকই আনুষ্ঠানিক ব্যাপার। ইমরানের সঙ্গে আমেরিকা সফরে এসেছেন পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাওয়েজা তার সঙ্গেই মূল আলোচনা করেছে আমেরিকার সরকার।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর