ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

ফ্রান্সের আদালত ৬০০ কোটি ডলার জরিমানা করল পাকিস্তানকে

২০১৯ জুলাই ১৬ ২০:১৬:২১
ফ্রান্সের আদালত ৬০০ কোটি ডলার জরিমানা করল পাকিস্তানকে

পাকিস্তানকে ৬০০ কোটি ডলার জরিমানা করেছেন ফ্রান্সের আন্তর্জাতিক সালিসি আদালত। চিলি ও কানাডার যৌথ খননকারী সংস্থা টেথিয়ান কপার কোম্পানির (টিসিসি) সঙ্গে বেআইনিভাবে খনি চুক্তি বাতিল করে দেওয়ায় এ জরিমানা করা হয়েছে। শুক্রবার (১২ জুলাই) ট্রাইব্যুনাল দেশটিকে জরিমানা হিসেবে ৪৮০ কোটি ডলার এবং সুদ হিসেবে ১৮৭ কোটি ডলার জরিমানা করেছেন। অবশ্য ঐ কোম্পানি ক্ষতিপূরণ হিসেবে ১ হাজার ১০০ কোটি ৪৩ লাখ ডলার দাবি করেছিল। প্রায় সাত বছরে ধরে পাকিস্তান সরকার ও কোম্পানিটির সঙ্গে এ মামলা চলে আসছিল।

সোনা ও তামার আকরিকের জন্য বিখ্যাত পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রেকো ডিগ এলাকা। ইরান-আফগানিস্তান সীমান্তের এ এলাকায় খননকাজ চালাতে বিনিয়োগ করেছিল টেথিয়ান কপার কোম্পানি (টিসিসি)। ২০১০ সাল পর্যন্ত কোম্পানিটি এ খাতে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিল। কিন্তু ২০১১ সালে কোনো কারণ ছাড়াই কোম্পানিটির ইজারা নবায়নের আবেদন বাতিল করে দেয় পাকিস্তান। এরপর ২০১৩ সালে চুক্তিটিই বাতিল বলে জানিয়ে দেন দেশটির সুপ্রিম কোর্ট।

রেকো ডিগ প্রকল্পের জন্য ইজারাসংক্রান্ত আবেদন বেলুচিস্তান সরকার প্রত্যাখ্যান করে। ২০১২ সালে আন্তর্জাতিক সালিসি আদালতে মামলা করে টিসিসি। বিষয়টি নিষ্পত্তির জন্য এর আগে কোম্পানিটি বিশ্বব্যাংকের বিনিয়োগ বিবাদ নিষ্পত্তির আন্তর্জাতিক কেন্দ্রে (আইসিএসআইডি) আবেদন করে। এর পরিপ্রেক্ষিতেই পাকিস্তানকে ওই জরিমানা করা হয়েছে।

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান রেকো ডিগ মামলায় এমন বড় ধরনের ক্ষতির জন্য দায়ভার কার তা নির্ধারণ করতে সংশ্লিষ্ট কমিশনকে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন। mএকই সঙ্গে এক বিবৃতিতে ইমরান খান বলেন, দেশের এমন বড় ধরনের ক্ষতির জন্য দায়ী কে ছিলেন, এখান থেকে আমাদের শিক্ষণীয় কী? সুতরাং ভবিষ্যতে এমন ভুল আর হবে না।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর