ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

ইউটিউবে মুক্তি পেলো মারজুক-অপুর চলচ্চিত্র

২০১৯ জুন ০৭ ০১:৪৬:১৪
ইউটিউবে মুক্তি পেলো মারজুক-অপুর চলচ্চিত্র

বাংলাদেশে ইউটিউবে নিয়মিত গান, মিউজিক ভিডিও, নাটক কিংবা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মুক্তি পেয়ে আসলেও আনুষ্ঠানিকভাবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মুক্তি দেয়ার ঘটনা শোনা যায়নি। কিন্তু এই ঈদে মহা আড়ম্বরে ইউটিউবে মুক্তি পেল কবি ও নির্মাতা কামরুজ্জামান কামু পরিচালিত বহুল আলোচিত ছবি ‘দি ডিরেক্টর’। পূর্ব ঘোষণা অনুযায়ি ঈদের দিন রাত ৯টা ৫৫ মিনিটে সানবিডিটিউব-এর ইউটিউব চ্যানেলে ছবিটি মুক্তি দেয়া হয়।

ইউটিউবে মুক্তির বিষয়টি নিয়ে নির্মাতা কামুর ভাষ্য, ‘দি ডিরেক্টর’-নিয়ে বহু বাঁধার সম্মুখিন হয়েছি। সময়, শ্রম ও অর্থ সবই ব্যয় হয়েছে। আর এ কারণে ছবির মুক্তি নিয়ে নতুন করে যেন জটিলতায় পড়তে না হয়, এ কারণে সোজা অনলাইনের শরণাপন্ন হয়েছি। তাছাড়া এই মাধ্যমটিই বিশ্বব্যাপী এখন জনপ্রিয়। তাই ছবিটি বিশ্বব্যাপী মানুষের জন্য উন্মুক্ত করে দিলাম।

ছবিটি নিয়ে নির্মাতা কামু জানান, বাস্তব ও অবাস্তবের ছবি ‘দি ডিরেক্টর’! ছবিতে গল্প আছে, গল্পে সাসপেন্স আছে, প্রেম আছে, রোমান্টিক ভঙ্গি আছে এমনকি গানও আছে। আশা করছি দর্শকরা ছবিটি উপভোগ করবেন।

এরআগে নির্মাতা জানান,‘দি ডিরেক্টর’-এর অনলাইন পরিবেশনা সহযোগী হিসেবে যুক্ত হয়েছে ‘উই আওয়ার্স ক্রিয়েটিভ ফান্ডিং’ ইনিশিয়েটিভ প্লাটফর্ম (www.whc.fund)। চলচ্চিত্রটি উপভোগের পর দর্শক যদি মনে করেন এটি তাকে বিনোদিত করেছে-তাহলে এই প্লাটফর্মের মাধ্যমে যে কোনো পরিমাণ অর্থ, যে কোনো দেশ থেকে, যে কোনো কারেন্সিতে ডোনেট করতে পারবেন। চলচ্চিত্রটির শুরুতেও কামু এই আহ্বান জানান।

২০১৩ সালে সেন্সরে জমা পড়ে কামরুজ্জামান কামুর ‘দি ডিরেক্টর’। ছাড়পত্র পাওয়ার পরিবর্তে সেসময় ছবিটির বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে মুক্তি আটকে দেয়া হয়। দীর্ঘদিন ছবিটি সেন্সরবোর্ডে পড়ে ছিলো। এরমধ্যে ছবিটির মুক্তি নিয়ে আন্দোলন সংগ্রামও কম হয়নি। যার প্রেক্ষিতে ২০১৫ সালে সেন্সর পায় ‘দি ডিরেক্টর’। ছবি মুক্তির ছাড়পত্র পেলেও উপযুক্ত পরিবেশক না পেয়ে আবারও ঝুলে পড়ে ‘দি ডিরেক্টর’ মুক্তি। শেষ পর্যন্ত ইউটিউবে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেন নির্মাতা।

চলচ্চিত্রটি মুক্তির আগে ছবির দুটি গান ও টিজার, ট্রেলার ইউটিউবে প্রকাশ হয়েছে। দুটি গানই মানুষের মুখে মুখে ফিরছে। এরমধ্যে একটি গান ‘আমি তোমার ডিরেক্টর, তুমি হিরোইন’ গানটি মারজুক রাসেলের লেখায় কণ্ঠ দিয়েছেন মমতাজ ও মারজুক নিজেই। এছাড়া আরেকটি গান ‘হাতের উপর হাতের পরশ রবে না’, গীতিকার ও শিল্পী কামরুজ্জামান কামু নিজেই।

‘দি ডিরেক্টর’ সিনেমায় বিভিন্ন চরিত্রে পপি ও মারজুক ছাড়াও অভিনয় করেছেন নাফা, কচি খন্দকার, তারেক মাহমুদ, মোশাররফ করিম, সুইটি, নাফিজা, বাপ্পি আশরাফ, কামরুজ্জামান কামু প্রমুখ।


ঢালিউড এর সর্বশেষ খবর

ঢালিউড - এর সব খবর