ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

ঈদে ভক্তদের জন্য নিশোর ত্রিশ নাটক

২০১৯ জুন ০২ ০১:২২:৪৫
ঈদে ভক্তদের জন্য নিশোর ত্রিশ নাটক

চাঁদ রাত পর্যন্ত ঈদের নাটকে ব্যস্ত থাকতে হবে। বৈশাখের পর থেকে ঈদের এই সময়ে খুব বেশি সময় পাওয়া যায় না। সেই কারণে পুরো রমজানে শুটিং করতে হয়। ঈদের ব্যস্ততা নিয়ে এভাবেই বললেন জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তিনি আরও বলেন, এখন নাটক শুধু টিভি চ্যানেলের জন্যে নির্মাণ হয় না। ইউটিউব চ্যানেলের জন্যও নিয়মিত নাটক নির্মাণ হচ্ছে। নাটকের পাশাপাশি যোগ হয়েছে ওয়েব সিরিজ। সব মিলিয়ে উৎসবগুলোতে নির্মাতা ও শিল্পীদের কাজের চাপ বেশি থাকে।

এবার ঈদে নিশোর নাটকের সংখ্যা কত হবে? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঈদের জন্য এবার প্রায় ত্রিশটি নাটকে অভিনয় করছি। যে নাটকগুলোতে অভিনয় করছি তার বাইরেও অনেক নাটকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। কারণ সময় ও সিডিউল না থাকায় শুটিং করা সম্ভব হচ্ছে না। এবারের ঈদে উল্ল্যেখযোগ্য কিছু নাটক হলো ‘বাইশে এপ্রিল’, ‘ব্যাড ম্যান’, ‘টম অ্যান্ড জেরি টু’, ‘শেষটা সুন্দর’, ‘ক্রেজি লাভার’ ও ‘আই অ্যাম অনেস্ট’।

প্রতিটি নাটকে আমাকে নতুন নতুন চরিত্রে দর্শক দেখতে পাবেন। বেশ কিছু নাটকে নিজেকে ভাঙার চেষ্টা করেছি। আমি তথাকথিত নায়ক নই। সব সময় বলে আসছি আমি গল্পের নায়ক। কথা ও কাজের মিল রাখি। একটি উৎসবে একজন অভিনেতার ত্রিশটি নাটক সংখ্যায় কি বেশি নাকি কম মনে হয়? নিশো বলেন, এর আগে ৫০টির মতো নাটকে অভিনয় করেছি। আমি আগেই বলেছি আমাদের এখন নাটক শুধু টেলিভিশনের জন্য নির্মাণ হচ্ছে না। শুধু টেলিভিশনের জন্য হলে সংখ্যাটা বেশি হতো।

যে নাটকগুলোতে অভিনয় করেছি তার মধ্যে অনেক নাটক ইউটিউবে যাবে। সত্যি বলতে সংখ্যায় যতগুলোই হোক, প্রতিটি নাটক ভালো ভাবে শেষ করার চেষ্টা করি। সব নাটক আমার কাছে সমান গুরুত্ব পায়। আমি ভালো কাজের মধ্য দিয়ে সব সময় নিজেকে দর্শকের হৃদয়ে ধরে রাখতে চাই। অনেকেই বলেন, এই সময়ে দর্শক টিভি নয় ইউটিউবেই নাটক বেশি দেখছে। এটিকে কিভাবে দেখছেন? নিশো বলেন, আমাদের একটা সময় টিভি চ্যানেলের সংখ্যা ছিল একটি। সেখান থেকে এখন অনেক চ্যানেল হয়েছে।

সময়ের সঙ্গে পরিবর্তন আসবে। আধুনিকতার ছোঁয়া লাগবে। প্রযুক্তির কল্যাণে সারা বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। সুতরাং দর্শক এখন ইউটিউবে নাটক দেখবে এটাই স্বাভাবিক। ইউটিউবের কল্যাণে আমরা একটা বিষয় পরিষ্কার হয়েছি। সেটি হলো দর্শক আমাদের নাটক দেখে। ইউটিউবে প্রতিটি নাটকের ভিউয়ার্স দেখলে সেটি বোঝা যায়। শুধু দেশীয় দর্শক নয়, দেশের বাইরেও আমাদের নাটকের দর্শক আছে। অভিনয়ে কোন বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকেন? এই প্রসঙ্গে নিশো বলেন, গল্প ও চরিত্র এই দুটিকে আমি সব সময় গুরুত্ব দিয়ে আসছি। পুরো গল্প থেকে দর্শক কি ম্যাসেজ পাবে এবং আমি দর্শকের সামনে নিজেকে কতটুকু প্রেজেন্ট করতে পারবো- এই দুটি বিষয় যখন মনের মতো হয় তখনই সেই নাটকের জন্য সিডিউল দিয়ে থাকি।

আলাপনে এই অভিনেতা বিশ্বকাপ ক্রিকেট নিয়েও কথা বলেন। জানালেন ব্যস্ততার কারণে খেলা ঠিকমতো দেখতে না পারলেও খোঁজ খবর রাখবেন নিয়মিত। এছাড়া এবারের বিশ্বকাপে বাংলাদেশ রেকর্ড করবে বলেও বিশ্বাস করেন তিনি। নিশো আরও বলেন, বাংলাদেশ টিমে এবার অনেক বাঘা প্লেয়ার আছে। তাদের হাত ধরেই নতুন কোনো স্বপ্নের দিকে আমরা হেঁটে যাবো।


নাটক এর সর্বশেষ খবর

নাটক - এর সব খবর