ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

পাকিস্তানের সাথে সুপার ওভার খেলবে বাংলাদেশ

২০১৯ মে ২৬ ২৩:২০:৪৩
পাকিস্তানের সাথে সুপার ওভার খেলবে বাংলাদেশ

টি-টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে সুপার ওভার জনপ্রিয়তা পেলেও এবার এর ব্যবহার দেখা যেতে পারে খোদ ওয়ানডে বিশ্বকাপেও। আর তাই নকআউট পর্বে অর্থাৎ সেমিফাইনাল ও ফাইনালের তিনটি ম্যাচের কোনো ম্যাচে স্কোর বোর্ড ‘লেভেল’ হয়ে গেলে আশ্রয় নেওয়া হবে রোমাঞ্চকর সুপার ওভারের।

এছাড়াও এবারের বিশ্বকাপে বেশ কিছু ‘প্লেয়িং কন্ডিশন’ রয়েছে, যা আসরটিকে আরও জমজমাট ও গ্রহণযোগ্য করে তুলবে। একনজরে দেখে নেওয়া যাক এবারের বিশ্বকাপের ম্যাচের ফলাফল সংক্রান্ত নিয়মাবলী। বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে থাকবে রিজার্ভ ডে। বৃষ্টি বা বৈরি আবহাওয়া বা অনিবার্য অন্য কোনো কারণে নির্ধারিত দিনে ম্যাচ সম্পন্ন হতে না পারলে রিজার্ভ ডে’তে ম্যাচ মাঠে গড়াবে এবং ফলাফল নির্ধারিত হবে।

রিজার্ভ ডে থাকলেও নির্ধারিত দিনেই ম্যাচের ফল নিয়ে আসার আপ্রাণ চেষ্টা থাকবে ম্যাচ অফিসিয়ালদের। অর্থাৎ, ন্যূনতম সংখ্যক ওভার মাঠে গড়িয়ে হলেও নির্ধারিত দিনে ম্যাচের ফলাফল নির্ধারণের চেষ্টা করা হবে। তবে অনিবার্য কারণে যদিও দুই ইনিংসের হিসেবনিকেশের মাধ্যমে ফলাফল বের করা সম্ভব হয় না, সেক্ষেত্রে রিজার্ভ ডে’র আশ্রয় নেওয়া হবে।

নির্ধারিত দিনে শুরু হওয়া ম্যাচ বৃষ্টি বা অন্য কোনো বাধায় এদিন আর মাঠে না গড়ালে পরেরদিন অর্থাৎ রিজার্ভ ডে’তে নতুন করে শুরু হবে না, আগেরদিন যতটুকু খেলা হয়েছে তার পর থেকেই শুরু হবে। সেমিফাইনাল বা ফাইনালে ম্যাচ টাই হয়ে গেলে সুপার ওভারের আশ্রয় নেওয়া হবে। তবে বৃষ্টির কারণে নির্ধারিত দিনে সুপার ওভার মাঠে গড়ানো সম্ভব না হলে রিজার্ভ ডে’তে সুপার ওভার সম্পন্ন করা যাবে।এই সুবিধা পাবে বাংলাদেশ দল ও।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর