ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

'মা' তুমি ছাড়া আমার অবস্থান শূন্য: কনকচাঁপা

২০১৯ মে ১২ ২০:২৫:৫০
'মা' তুমি ছাড়া আমার অবস্থান শূন্য: কনকচাঁপা

জনপ্রিয় কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা মা দিবস উপলক্ষে ফেসবুকে লিখেছেন, ‘মা তোমাকে আমি এতোটাই ভালবাসি যতটা ভালবাসি আমার নিজের অস্তিত্বকে। তুমি ছাড়া আমার অবস্থান শূন্য মা।

মাগো, আমার জন্য দোয়া করো যেন কখনও তোমাকে তিল পরিমাণ কষ্ট না দেই। মা দিবসে এবং বাকি সবগুলো দিবসে ভালো থেকো মা।

আজ এই মা দিবসে সেই মাকে সালাম যিনি রোগশোকে জঠরেই বাচ্চা হারিয়েছেন। সেই মাকে সালাম যারা আসলে আমাদের কন্যা হয়েও মায়ের জায়গায় আছেন। সেই মাকে সালাম যিনি বিশেষ শিশুর অধিকারী।

সেই মাকে সালাম যার সন্তান আজ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত। সেই মাকে সালাম যার সন্তানেরা মানুষের জন্য নিজের জীবন বিলায়। সেই মাকে সালাম যার সন্তান মুক্তিযোদ্ধা। সালাম মা জননী। তোমরাই এ পৃথিবীকে এগিয়ে নিয়ে যাচ্ছো।’

উল্লেখ্য, আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান।

তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার, ১২ মে।

আর সবার মতো শোবিজের তারকারাও তাদের মায়েদের নিয়ে স্মৃতিচারণ করছেন। মাকে নিয়ে লিখছেন, জানাচ্ছেন আবেগ ও অনুভূতির নানা কথা।


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর