ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

১৬ বছর ধরে মা দিবস পালন করতে পারি না: ওমর সানি

২০১৯ মে ১২ ২০:০৭:১৭
১৬ বছর ধরে মা দিবস পালন করতে পারি না: ওমর সানি

চিত্রনায়ক ওমর সানী মা দিবস উপলক্ষে কথা বলেছেন সঙ্গে। তিনি বলেন, ‘আমার মা পৃথিবী ছেড়ে চলে গেছেন ১৬ বছর হলো। আর ১৬ বছর ধরে মা দিবস পালন করতে পারি না। মায়ের শূন্যতা আমার একমাত্র কন্যা ফাইজাকে দিয়ে পূরণ করতে চেষ্টা করি। কিন্তু তাতে কি আর মায়ের অভাব পূরণ হয়। মা তো মা’ই।

মাকে নিয়ে কত স্মৃতি কত কথা বলে শেষ করা যাবে না। কখনো কোনো মার্কেটে গিয়ে সুতি শাড়ি চোখে পড়লেই খুব নস্টালজিক হয়ে যাই। কারণ আমার মায়ের খুবই পছন্দের একটি পোশাক ছিলো শাড়ি। মাকে নিয়ে কথা শুরু করলে শেষ হবে না। আমার মায়ের জন্য দোয়া করবেন।’

উল্লেখ্য, আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান।

তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার, ১২ মে।

আর সবার মতো শোবিজের তারকারাও তাদের মায়েদের নিয়ে স্মৃতিচারণ করছেন। মাকে নিয়ে লিখছেন, জানাচ্ছেন আবেগ ও অনুভূতির নানা কথা।


ঢালিউড এর সর্বশেষ খবর

ঢালিউড - এর সব খবর