ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫

ভারত ফিরেই নিজের সুর পাল্টালেন সেই ভারতীয় পাইলট

২০১৯ মার্চ ০২ ২১:২৯:৩৭
ভারত ফিরেই নিজের সুর পাল্টালেন সেই ভারতীয় পাইলট

ভারতীয় পাইলটকে আটক করার পর তাকে শারীরিকভাবে নির্যাতন না করা হলেও মানসিকভাবে হেনস্থা করা হয়েছে বলে জানিয়েছেন খোদ অভিনন্দন বর্তমান। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।অবশ্য পাকিস্তানে আটক হওয়ার পর তার যে ভিডিওটি প্রকাশ করা হয় তাতে অভিনন্দনকে বলতে শোনা যায়, ‘পাকিস্তান সেনাবাহিনী আমার সঙ্গে বেশ ভালো আচরণ করছেন।’ তিনি পাক সেনাদের প্রশংসাও করেন ওই ভিডিওতে। তাছাড়া দেশে ফেরত এসে তিনি তার এমন বক্তব্য বদলে ফেলবেন না বলেও জানান।

পাকিস্তানে ৬০ ঘণ্টা আটক থাকার পর মুক্তি পাওয়া ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের আরও একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এতে তিনি পাকিস্তানি সেনাবাহিনীর প্রশংসা করার পাশাপাশি ভারতীয় গণমাধ্যমের সমালোচনা করেছেন।ভারতের কাছে হস্তান্তরের আগে অভিনন্দনের এই ভিডিওটি ধারণ করে পাকিস্তান কর্তৃপক্ষ। ভিডিওতে অভিনন্দন বলেন, ‘আমার নাম উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। আমি ভারতের যুদ্ধবিমানের পাইলট। আমি টার্গেট খোঁজার চেষ্টা করছিলাম। সে সময় পাকিস্তানি বিমানবাহিনী আমার বিমানকে ভূপাতিত করে।

আমাকে বিমান ছেড়ে বেরিয়ে পড়তে হয় কারণ,সেটি ভেঙে গিয়েছিল। আমার প্যারাস্যুট খোলে। নামার পরে বাঁচার একমাত্র উপায় ছিল আমার পিস্তল। আমি পালানোর চেষ্টা করেছিলাম। কিন্তু অনেক লোক ছিল। তারা খুবই উত্তেজিত ছিল। আমাকে তাই পিস্তল ফেলে দিতে হয়।’ অভিনন্দন বলেন, ‘এ সময় পাকিস্তানের দুই সেনা সদস্য আসেন। তারা আমাকে বাঁচান। তাদের একজন ক্যাপ্টেন ছিলেন। তারা কিছু হতে দেননি। তারা আমাকে ইউনিটে নিয়ে যান। ফার্স্ট-এইড দেওয়া হয়। তারপরে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আমার শারীরিক পরীক্ষা হয়। আমাকে ওষুধ দেওয়া হয়। পাকিস্তান সেনাবাহিনী পেশাদার। আমি তাদের মধ্যে শান্তি দেখেছি। আমি পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে সময় কাটিয়েছি। আমি অভিভূত।’

ভিডিওতে তিনি আরও বলেন, ‘ভারতীয় সংবাদমাধ্যম সবসময় সত্যের অতিরঞ্জন ঘটায়। ছোটখাটো বিষয়কে তারা উত্তেজক হিসেবে উপস্থাপন করে আর মানুষ বিভ্রান্ত হয়’।আজ শনিবার দেশটির কর্মকর্তাদের বরাতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, দুই দিনের বেশি আটক থাকার পর গত শুক্রবার রাতে তাকে ফেরত পাঠায় পাকিস্তান। ভারতে ফেরত আসার পর বিমানবাহিনীর একটি হাসপাতালে স্বাস্থ্য পরিক্ষার জন্য ভর্তি করা হয় তাকে। এখনও সেখানেই আছেন তিনি।

শনিবার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই। প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানে শারীরিক নির্যাতনের শিকার না হলেও মানসিকভাবে নির্যাতিত হওয়ার কথা বলেছেন ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। হামলা পাল্টা হামলার পর বিমান ভূপাতিত করে ভারতীয় বিমানবাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। দুই দিনের বেশি আটক থাকার পর পাক প্রধানমন্ত্রী অভিনন্দনকে মুক্ত করার ঘোষণা দেন। গত শুক্রবার রাতে পাঞ্জাবের ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতের কাছে তাকে হস্তান্তর করে পাকিস্তান।

ভারতের মাটিতে পা রাখার পরই অভিনন্দনের উদ্দেশে করে টুইটার বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “ঘরে ফেরায় অভিনন্দনকে স্বাগত! আপনার দৃষ্টান্তস্বরূপ বীরত্বে দেশ গর্বিত। আমাদের সশ্বস্ত্র বাহিনী ১৩০ কোটি ভারতবাসীর গর্ব। বন্দেমাতরম”!পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, ‘স্বাগত অভিনন্দন বর্তমান’।স্বদেশের মাটিতে অভিনন্দনকে স্বাগত জানাতে ভারতের পাঞ্জাব রাজ্যের অংশে উপস্থিত ছিলেন তার বাবা এয়ার মার্শাল (অব.) এস বর্তমান ও মা ড. শোভা বর্তমান। এছাড়াও সরকারি শীর্ষ কর্মকর্তাসহ বিপুলসংখ্যক জনতা উপস্থিত ছিলেন।

গত মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়। পর দিনই ভারতের দুটি বিমান ভূপাতিত ও এক পাইলটকে আটকের দাবি করে পাকিস্তান। পরে অভিনন্দন নামের ওই পাইলটের ভিডিও প্রকাশ করা হয় পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে। পরে বৃহস্পতিবার ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে শুক্রবার ছেড়ে দেয়া হবে বলে ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর