ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

তামিমের দুর্দান্ত সেঞ্চুরিতে ঢাকাকে যে বিশাল রানের টার্গেট কুমিল্লা

২০১৯ ফেব্রুয়ারি ০৮ ২০:৪৩:২৫
তামিমের দুর্দান্ত সেঞ্চুরিতে ঢাকাকে যে বিশাল রানের টার্গেট কুমিল্লা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হচ্ছে ঢাকা ডায়নামাইটস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের ফাইনাল ম্যাচে জয়ের জন্য ঢাকা ডায়নামাইটসকে ২০০ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শুক্রবার (৮ ফেব্রুয়ারি) টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। প্রথমে ব্যাট করতে নেমে ঢাকা ডায়নামাইটসের বোলারদের সামনে কোণঠাসা হয়ে পড়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

তবে ধীরে ধীরে সেই চাপ কাটিয়ে ওঠেন ওপেনার ও আইকন ক্রিকেটার তামিম ইকবাল। আরেক ওপেনার এভিন লুইসকে হারানোর পর ক্রিজে আসা এনামুল হক বিজয় ২৪ রান করলেও তাকে মোকাবেলা করতে হয় ৩০টি ডেলিভারি। যদিও তামিমের যোগ্য সঙ্গী হয়ে উঠে দলকে লড়াকু পুঁজি এনে দেওয়ার পেছনে উল্লেখযোগ্য ভূমিকা ছিল তারও।

তবে বিজয়ের বিদায়ের পরপরই শামসুর রহমান শুভও বিদায় নেন। কিন্তু দলকে পথ হারাতে দেয়নি তামিমের ব্যাটিং। তার মারকুটে ব্যাটিং এদিন বিনোদন দিয়েছে নিখাদ ক্রিকেটপ্রেমিদের। ঢাকা ডায়নামাইটসের বোলাররা এই বাঁহাতি অপেনারের সামনে ছিলেন অসহায়।

মাত্র ৫০ বলেই তামিম পূর্ণ করেন অর্ধ-শতক। তার পাশে এদিন ইমরুল কায়েস ছিলেন ছায়া হয়ে। গ্যালারির দর্শকদের মত তিনিও অবশ্য উপভোগ করেছেন সতীর্থের ব্যাটিং। নির্ধারিত ২০ ওভার পর্যন্ত কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে আর কোনো উইকেট হারাতে হয়নি। ৩ উইকেট হারিয়ে কুমিল্লার সংগ্রহ দাঁড়ায় ১৯৯ রান, যাতে তামিমের একারই ১৪১!

১৪১ রানের দানবীয় এই ইনিংস খেলতে তামিমকে মোকাবেলা করতে হয়েছে মাত্র ৬১ বল। ৫০ বলে হাঁকানো শতকটি যেকোনো বাংলাদেশির দ্রুততম শতক, যার মাধ্যমে ভেঙেছেন নিজের রেকর্ডই। তার এই ব্যাটিংয়ে ষষ্ঠ বিপিএল প্রথমবারের মত বাংলাদেশি ক্রিকেটারের শতক দেখেছে, যথারীতি বিপিএলের ফাইনালও। কয়েকটি রেকর্ড গড়া তামিম ঢাকার বোলারদের হাঁকিয়েছেন ১০টি চার। ছক্কার সংখ্যা চারের চেয়েও বেশি- ১১টি!

তামিমের সঙ্গী ইমরুল ২১ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন। ঢাকা ডায়নামাইটসের পক্ষে একটি করে উইকেট শিকার করেন সাকিব আল হাসান ও রুবেল হোসেন।

সংক্ষিপ্ত স্কোর
টস: ঢাকা ডায়নামাইটস
কুমিল্লা ভিক্টোরিয়ান্স -/- (২০ ওভার)তামিম ইকবাল ১৪১*, এনামুল হক বিজয় ২৪সাকিব আল হাসান ৪৫/১, রুবেল হোসেন ৪৮/১
জয়ের জন্য ঢাকা ডায়নামাইটসের লক্ষ্য ২০০ রান।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর