ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

এই শীতে খুশকি দূর করুন সহজ উপায়

২০১৮ ডিসেম্বর ২২ ২৩:২২:২১
এই শীতে খুশকি দূর করুন সহজ উপায়

শীতকাল দেখতে দেখতে চলেই আসল। আর শীতকাল এলেই চুল এবং ত্বকের অন্যান্য সকল সমস্যার মধ্যে যেটি সবচেয়ে বেশি দেখা দিতে থাকে সেটি হলো, মাথার ত্বকে বিরক্তিকর খুশকি। অনেকের প্রায় সারা বছর ধরেই মাথার ত্বকের খুশকির সমস্যা থাকে, আবার অনেকের শীতকাল আসলেই এই সমস্যা দেখা দিতে থাকে।

তবে আমাদের দেশের আবহাওয়ার দরুন, ছেলে কিংবা মেয়ে অনেকের প্রায় সারা বছর ধরেই চুলের এই সমস্যাটি থাকে। এই যন্ত্রণাদায়ক সমস্য থেকে সম্পূর্ণভাবে মুক্ত হওয়ার জন্য খুবই উপকারী এবং সহজ পাঁচটি চুলের প্যাক সম্পর্কে জানাচ্ছেন নভিন্স বিউটি পার্লারের হেয়ার এন্ড স্কিন স্পেশালিষ্ট আমিনা হক।

১. নীম পাতা এবং অলিভ অয়েল: নীমপাতায় রয়েছে বিশেষ ধরণের অ্যান্টি-ফাংগাল উপাদান, যা মাথার ত্বকের খুশকি দূর করতে খুব ভালো কাজ করে থাকে। এছাড়া এতে রয়েছে অ্যান্টি-ব্যক্টেরিয়াল এবং প্রদাহ বিরোধী উপাদান, যা মাথার ত্বকের জন্যে খুবই উপকারী। এছাড়া অভিল অয়েল চুলের জন্যে খুবই চমৎকার প্রাকৃতিক একটি তেল যা চুলের বিভিন্ন রকম সমস্যার জন্যে ব্যবহৃত হয়ে থাকে।

উপকরণ :

-কিছু শুকনো নীমপাতা,

-চার টেবিল চামচ অলিভ অয়েল।

যেভাবে ব্যবহার করতে হবে: কিছু শুকনো নীমপাতা খুব ভালোভাবে গুঁড়ো করে এর সাথে চার টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় খুব ভালোমতো লাগিয়ে ঘন্টাখানেক রেখে দিতে হবে। এরপর ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

২. নারিকেল তেল এবং মধু : চুলে প্রাকৃতিকভাবে প্রোটিন ও পুষ্টি যোগাতে এবং মাথার ত্বকের খুশকি দূর করতে নারিকেল তেল অসাধারণ একটি উপাদান। এর সাথে ব্যবহৃত মধু একটি অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান, যা চুলের খুশকির সমস্যা দূর করতে খুব ভালো কাজ করে থাকে।

উপকরণ :

-দুই চা চামচ নারিকেল তেল,

-দুই চা চামচ অলিভ অয়েল

-দুই চা চামচ মধু।

-৩ চা চামচ দই।

যেভাবে ব্যবহার করতে হবে: সকল উপাদান একসাথে একটি পাত্রে মেশাতে হবে। মিশ্রণ যেন ঘন হয় সেদিকে খেয়াল রাখতে হবে এবং মিশ্রণ ঘন করার জন্যে প্রয়োজনে কিছু পরিমাণে মধু কিংবা দই যোগ করা যাবে। এখন এই মিশ্রণ চুলের গোড়া থেকে একদম আগা পর্যন্ত খুব ভালোভাবে ম্যাসাজ করে লাগাতে হবে এবং তিরিশ মিনিট পর্যন্ত ম্যাসাজ করে যেতে হবে। ম্যাসাজ করা হয়ে গেলে ৩০-৪৫ মিনিট পর্যন্ত রেখে দিয়ে চুলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। চুল শুকনো করে মুছে ফেলার পর, চুলের গোড়ায় কয়েক ফোঁটা নারিকেল তেল দিয়ে দিতে হবে।


লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর