ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

সাকিব আছেন তামিম নেই অথচ উল্টোটাই অনুমান করা হচ্ছিলো

২০১৮ নভেম্বর ১৭ ১১:১৯:৪৪
সাকিব আছেন তামিম নেই অথচ উল্টোটাই অনুমান করা হচ্ছিলো

সাকিব আল হাসান আঙুলের সংক্রমণ থেকে এতো দ্রুত সেরে উঠবেন, এটা কল্পনা করা যায়নি। কয়েকদিন আগেও জানা ছিলো, তার ব্যাট বল ধরতে সময় লাগবে। অন্যদিকে তামিম ইকবাল অনুশীলন শুরু করে দিয়েছিলেন।

কিন্তু সাকিব একদিকে দ্রুত সেরে উঠলেন। অন্যদিকে ইনজুরি থেকে ফেরার অনুশীলন করতে গিয়ে আবার সাইড স্ট্রেইনে পড়লেন তামিম ইকবাল। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দলে তামিম থাকছেন না। অন্যদিকে খেলা এখনও অনিশ্চিত হলেও স্কোয়াডে থাকছেন অধিনায়ক সাকিব।

আজ দিনের যে কোনো সময় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করা হবে। ২২ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে এই টেস্ট। জিম্বাবুয়ের বিপক্ষে খেলা দলের থেকে এই দলে তিন-চারটি পরিবর্তন থাকবে বলে মনে করা হচ্ছে। গতকাল আলাপকালে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু পরিবর্তনগুলো নিয়ে আগাম কথা বলতে চাইলেন না। তবে এটুকু অন্য সূত্রে জানা গেছে যে, তামিম না থাকায় লিটন দাস ও ইমরুল কায়েসের ব্যর্থতা মাথায় রেখে দলে নেওয়া হতে পারে সৌম্য সরকারকে।

তবে আপাতত আলোচনায় বেশি সাকিব ও তামিম। সাকিব আল হাসান এই ইনজুরিতে পড়েছিলেন এ বছর জানুয়ারি মাসে; ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে। সেখানে তার আঙুল ফেটে যায় ফিল্ডিং করার সময়। এরপর তাড়াহুড়ো করে ফেরেন তিনি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির মাঝপথে। এরপর ব্যথা নিয়েই ওয়েস্ট ইন্ডিজ সফর করেন। সাকিবের প্রাথমিক ইচ্ছে ছিলো, এরপর অপারেশন করানো। কিন্তু ফিজিওর পরামর্শ ও বোর্ডের অনুরোধে এশিয়া কাপ খেলতে যান। সেখানে এক ম্যাচ বাকি থাকতে প্রবল ব্যথায় দেশে ফেরেন অস্ট্রেলিয়া যাবেন বলে। ব্যথা অসহ্য হলে ঢাকায় এক হাসপাতালে গেলে চিকিত্সকরা জানান, সংক্রমণ পুরো হাতে ছড়িয়ে গেছে। হাত হারানোর ভয় ছিলো। পরে সাকিব দেশের বাইরেও গেছেন।

এরপর দ্রুতই সেরে উঠেছেন। গত পরশু প্রথমবারের মতো ব্যাটিং অনুশীলনও করেছেন। সে সময় সাকিব বলেছিলেন, ‘মাত্রই প্রথম ব্যাটিং করলাম। স্পিন দিয়ে আস্তে আস্তে শুরু করলাম। প্রথম দিন হিসেবে ভালোই মনে হলো। ব্যথাটা সেভাবে বোঝা যায়নি। সামনে যখন পেসটা বাড়বে, ভলিউম বাড়বে, তখন বোঝা যাবে। এভাবে এগোতে থাকি, দেখা যাক কী অবস্থা হয়। প্রথম দিন হিসেবে আমি বলবো, অনেক ভালো। কোনো ব্যথা অনুভব করিনি। বেশ ভালো অনুভব করিছি। এরপর ভলিউম বাড়লে, পেস বাড়লে এবং বেশিক্ষণ ব্যাটিং করলে বোঝা যাবে।’

গতকাল সাকিবের ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বললেন, ‘সাকিব অনেকটাই ফিট হয়ে উঠেছে। এখনও ওর খেলাটা নিশ্চিত নয়। তবে দলে থাকছে। ফলে খেলার একটা সম্ভাবনা তো থাকছেই।’

সাকিবের পাশাপাশি তামিমের প্রশ্ন উঠতে নান্নু হতাশার খবরটা জানালেন। বললেন, ‘তামিম এখনও ম্যাচ ফিটনেস ফিরে পায়নি। ওর আরেকটু সময় লাগবে। ফলে প্রথম টেস্টের দলে ও থাকছে না।’

তামিমও এই ইনজুরিতে পড়েছিলেন এশিয়া কাপে। শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করার সময় শুরুতেই ভয়ঙ্কর এক বাউন্সে তার কব্জি ভেঙে যায়। পরে সেই ভাঙা কব্জি নিয়ে ব্যাট করতে নেমে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। সেই থেকে লড়ছিলেন মাঠে ফেরার জন্য। কিন্তু এর মধ্যে অনুশীলনে আবার চোট পাওয়ায় পিছিয়েছে সেই ফেরা।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর